Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চুয়াডাঙ্গা রেল বাজারের ওভারপাস বছরে বাঁচাবে সোয়া ৩ কোটি টাকা

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট
২ নভেম্বর ২০২১ ০৮:২৯

ঢাকা: চুয়াডাঙ্গা শহরের রেল বাজারে নির্মাণ হচ্ছে ৪১৮ দশমিক ৬৯৬ মিটার দীর্ঘ ওভারপাস। ফলে যানবাহন পরিচালনা বাবদ প্রতিবছর প্রায় ৩ কোটি ২৭ লাখ টাকা সাশ্রয় হবে।

এজন্য ‘কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ (আর-৭৪৫) আঞ্চলিক মহাসড়কের ৮১তম কিলোমিটারে রেলবাজার রেলওয়ে ওভারপাস নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭৫ কোটি ১১ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতি বছর ১০ শতাংশ হারে সড়কটির এমডিটি বৃদ্ধি পাবে এবং ভ্রমণ সময় কমে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন কাজ শেষ করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর।

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক, যা মেহেরপুর জেলার ঐতিহাসিক মুজিবনগরের সঙ্গে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ জেলা হয়ে রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহর খুলনা ও অন্যান্য জেলার সঙ্গে সংযোগ স্থাপনকারী প্রধান সড়ক। সড়কটির মোট দৈর্ঘ্য ১২০ দশমিক ৪০ কিলোমিটার, যার মধ্যে ২৬ দশমিক ২৮ কিলোমিটার চুয়াডাঙ্গা সড়ক বিভাগের মধ্যে অন্তর্ভুক্ত। মহাসড়কটির ৮১তম কিলোমিটারে চুয়াডাঙ্গা শহরের রেল বাজারে অবস্থিত রেলওয়ে ক্রসিংটি ব্যস্ততম একটি রেলওয়ে ক্রসিং। খুলনা-ঢাকা, খুলনা-রাজশাহী, খুলনা-পার্বতীপুরে প্রতিদিন বেশ কয়েকটি আন্তঃনগর, লোকাল ও পণ্যবাহী ট্রেন চলাচল করে।

বিজ্ঞাপন

সড়কটির এই স্থানে রেলওয়ে লেভেল ক্রসিং থাকায় শহরের ভিতর দীর্ঘ যানজট সৃষ্টিসহ দূরপাল্লার যাত্রীসাধারণের মূল্যবান সময় এবং যানবাহনের জ্বালানির অপচয় হচ্ছে। এই ওভারপাসটি নির্মিত হলে যাত্রীদের সময়ের অপচয় এবং যানবাহনের জ্বালানির সাশ্রয়সহ বিদ্যমান যানজটে নিরসন হবে। এ জন্য ৪১৮ দশমিক ৬৯৬ মিটার রেলওয়ে ওভারপাস নির্মাণের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে বাস্তবায়নের জন্য প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে বলে ওই প্রস্তাবে বলা হয়।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, একটি রেলওয়ে ওভারপাস, অ্যাপ্রোচ সড়কসহ এ.ই. ওয়াল, ভূমি অধিগ্রহণ, ড্রেন, সৌন্দর্যবর্ধক কাজ এবং ইউটিলিটি স্থানান্তর করা হবে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ সারাবাংলাকে বলেন, এই রেলওয়ে ক্রসিংয়ে ওভারপাস নির্মাণ করা হলে চুয়াডাঙ্গা শহরের যানজট নিরসনসহ মেহেরপুর জেলার ঐতিহাসিক মুজিবনগরের সঙ্গে চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, খুলনা অঞ্চলের যানজটমুক্ত ও নিরাপদ যোগাযোগ স্থাপন হবে। একইসঙ্গে প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।

সারাবাংলা/জেজে/এনএস

ওভারপাস চুয়াডাঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর