Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রবাসীদের প্রতি বিনিয়োগবান্ধব পরিবেশের সুযোগ নিতে আহ্বান

সারাবাংলা ডেস্ক
২ নভেম্বর ২০২১ ১৪:৩৫

সরকারের দেওয়া অফুরন্ত সুযোগ-সুবিধা নিয়ে বাংলাদেশে আরও বিনিয়োগ করার জন্য বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা বিনিয়োগের জন্য অনেক সুযোগ করে দিয়েছি। তারপরও যদি কোনো প্রতিবন্ধকতা থাকে, সেগুলো খুঁজে বের করব। আপনাদের আশ্বাস দিচ্ছি, সেগুলোর সমাধান করার মাধ্যমে বিনিয়োগের পরিবেশকে আরও সুবিধাজনক করব।

বিজ্ঞাপন

স্কটল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। স্কটল্যান্ডে প্রধানমন্ত্রী যেখানে অবস্থান করছেন, সেখান থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন এই সংবর্ধনা অনুষ্ঠানে।

আওয়ামী লীগ সরকার সবসময়ই গণমুখী— এ কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা সবসময় দেশ ও জনগণের কল্যাণে কাজ করি। আমরা প্রবাসীদের কথাও ভেবেছি। সে কারণেই বৈধ উপায়ে দেশে পাঠানোর ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশিদের জন্য আওয়ামী লীগ সরকার ২ শতাংশ প্রণোদনা দিয়েছে। সরকার প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে একটি আলাদা ব্যাংকও প্রতিষ্ঠা করে দিয়েছে।

বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীরা কিছু অসুবিধার কথা উল্লেখ করলে তার জবাবে প্রধানমন্ত্রী জানান, দেশে বিনিয়োগের ক্ষেত্রে তাদের কী ধরনের সমস্যার মুখে পড়তে হয়, এ বিষয়টি তিনি জানতে না। তবে এই অসুবিধাগুলো আর থাকবে না বলে তিনি আশ্বাস দেন।

শেখ হাসিনা বলেন, লন্ডনে একটি রোড শো হবে। সেখানে আমি বাংলাদেশ উন্নয়ন ও বিনিয়োগ কর্তৃপক্ষকে (বিডা) বিষয়টি খতিয়ে দেখতে বলব। বিনিয়োগের সুবিধার্থে সব বাধা দূর করতে আমি এরই মধ্যে বিডা’কে প্রয়োজনীয় নির্দেশনাও দিয়েছি।

বিজ্ঞাপন

২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে বর্তমান আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে দেশে যে ব্যাপক উন্নয়ন হয়েছে, তা সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন সরকারপ্রধান। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীদের জন্য সরকার বিশেষ ব্যবস্থার প্রস্তাব করেছে বলেও জানান তিনি।

তবে প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে দেশে প্রচলিত আইন মেনে চলার অনুরোধ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিশ্বজুড়েই বিনিয়োগের জন্য কিছু নিয়ম-কানুন রয়েছে। আমি আশা করব, আপনারা এগুলো মেনে চলবেন।

দেশে বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমাদের বিনিয়োগ বন্ড ও প্রিমিয়াম বন্ড রয়েছে। এখানে আপনারা প্রবাসীরা বিনিয়োগ করতে পারবেন। সরকার প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে। সেখানেও বিনিয়োগ করতে পারেন।

স্কটল্যান্ডে বিএনপির বিক্ষোভের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগ সভাপতি এর কারণ নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘আমার প্রশ্ন— আমার দোষ কী? বাংলাদেশের উন্নয়ন করেছি, দারিদ্র্যের হার কমিয়েছি, বাংলাদেশের মানুষকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছি। আমরা আমাদের নিজস্ব অর্থায়নে ৯০ শতাংশের বেশি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছি।

তিনি বলেন, বিএনপি তাদের শাসনামলের মতো দেশকে আবারও এক ভয়াবহ অবস্থার মধ্যে  ফেলতে চায়। তাদের মতো চোরেরা (বিএনপি) ক্ষমতায় এলে বাংলাদেশ আবারও অন্ধকারের যুগে নিমজ্জিত হবে। কারণ বিএনপি-জামায়াত জোট কখনো দেশের উন্নয়ন চায় না, এমনকি তারা বাংলাদেশের স্বাধীনতাও চায়নি।

বাংলাদেশ সরকার ঢাকা-নিউইয়র্ক ও ঢাকা-টরন্টো ফ্লাইট ফের চালু করার জন্য আলোচনা করছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাবাংলা/এমও

আরও বিনিয়োগ প্রধানমন্ত্রী প্রবাসী

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর