Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত ৩ জনই নারী

সারাবাংলা ডেস্ক
২ নভেম্বর ২০২১ ১৭:৩৩

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যাওয়া তিন জনই নারী। এ সময়ে আক্রান্ত কোনো পুরুষ মারা যাননি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন করে সংক্রমিত হয়েছেন ২২৯ জন। আর একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১ দশমিক ১৪ শতাংশ। আগের দিনের তুলনায় নতুন সংক্রমণ কিছুটা বেড়ে যাওয়ার পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতের শনাক্তের হার বেড়েছে।

মঙ্গলবার (২ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৩টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২০ হাজার ৪৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে এ দিন পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৩১টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩ লাখ ৮৯ হাজার ৬৩৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৫ লাখ ৪১ হাজার ৫৬৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৮ লাখ ৪৮ হাজার ৬৬টি।

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ ও শনাক্তের হার

আগের দিন দেশে ২১৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কিছুটা বেড়ে হয়েছে ২২৯ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৯ হাজার ৯৮২ জনের শরীরে।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৪ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ০৮ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ১১ শতাংশ, যা আগের দিন ছিল ১৫ দশমিক ১৪ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২০২ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২১১ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৩ হাজার ৮৩৬ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৩ জন মারা গেছেন, তারা সবাই নারী। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে পুরুষের সংখ্যা আগের দিনে ১৭ হাজার ৮৪২ জনেই স্থির থাকল। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা দাঁড়াল ১০ হাজার ৩১ জনে। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০১ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৯ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ৩ জন মারা গেছেন তাদের এক জনের বয়স ১০ বছরের কম, বাকি ২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। গত ২৪ ঘণ্টায় এর বাইরে আর কেউ মারা যাননি। এই ৩ জনের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

গত ২৪ ঘণ্টায় যে তিন জন মারা গেছেন, তাদের দুই জন ঢাকা বিভাগের এবং একজন চট্টগ্রাম বিভাগের। এই সময়ে দেশের বাকি ছয় বিভাগের কোনোটিতেই করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু নেই।

সারাবাংলা/এসএসএ

আক্রান্ত করোনা শনাক্ত সংক্রমণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর