Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কার্বন নিঃসরণ শূন্যে নামাতে ৫০ বছর সময় চায় ভারত

আন্তর্জাতিক ডেস্ক
২ নভেম্বর ২০২১ ১৮:৫৬

গ্লাসগো বিমানবন্দরে নরেন্দ্র মোদি

২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে ভারত। স্কটল্যান্ডের গ্লাসগোয় ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনের (কপ-২৬) মূল অধিবেশনে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ পরিকল্পনার কথা জানান।

এদিকে, জলবায়ু বিপর্যয় এড়াতে ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনা প্রয়োজন বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু ভারত ঘোষিত লক্ষ্য ওই সময় থেকে আরও ২০ বছর পরে নির্ধারণ করা হয়েছে।

তবে, ভারত এই প্রথম কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার ব্যাপারে নির্দিষ্ট একটি লক্ষ্যের কথা জানাল বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

বক্তব্যে মোদি বলেন, বিশ্বের মোট জনসংখ্যার ১৭ শতাংশ ভারতে বাস করে। কিন্তু, বৈশ্বিক কার্বন নিঃসরণের মাত্র পাঁচ শতাংশের জন্য দায়ী তারা। ভারত তার জলবায়ু প্রতিশ্রুতি পুরোপুরি মেনে চলবে বলেও জানান তিনি।

অন্যদিকে, চীন ২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার পরিকল্পনা ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ২০৫০ সালের মধ্যেই ওই লক্ষ্যে পৌঁছানোর প্রতিশ্রুতি দিয়েছে।

২০১৯ সালে ভারতের মাথাপিছু কার্বন ডাই-অক্সাইড গ্যাস নিঃসরণের পরিমাণ ছিল ১.৯ টন, আর ওই একই বছর যুক্তরাষ্ট্রের মাথাপিছু কার্বন নিঃসরণ ছিল ১৫.৫ টন এবং রাশিয়ার ১২.৫ টন।

সারাবাংলা/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর