Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নিলো ইয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
২ নভেম্বর ২০২১ ২০:৪৫

চীনে কার্যক্রম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন টেক জায়ান্ট ইয়াহু। মঙ্গলবার (২ নভেম্বর) ইয়াহুর এক মুখপাত্র তার বিবৃতিতে এ তথ্য জানান।

বিবৃতিতে তিনি বলেন, চীনে কার্যক্রম পরিচালনা করার পরিবেশ দিন দিন কঠিন হয়ে উঠছে। ইয়াহু গ্রাহকদের নিরাপত্তা ও মুক্ত ইন্টারনেটের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সমর্থন করার জন্য গ্রাহকদের ধন্যবাদ জানাই।

২০১৩ সাল থেকেই ইয়াহুর বহু ফিচার চীনে বন্ধ হয়ে আসছে। ২০১৫ সালে ইয়াহুর ইমেইল ও সংবাদ পরিষেবা সীমিত হয়ে যায়। ইয়াহু বেইজিং কার্যালয় বন্ধ করে দেওয়ায় সেখানে প্রায় ৩০০ জন চাকরি হারান।

চীন থেকে একের পর এক মার্কিন টেক কোম্পানি কার্যক্রম গুটিয়ে নিচ্ছে। গত মাসে মাইক্রোসফট, লিঙ্কেডিন চীন থেকে কার্যক্রম গুটিয়ে নেওয়ার ঘোষণা দেয়। এ তালিকায় ইয়াহু সর্বশেষ মার্কিন প্রযুক্তি কোম্পানি।

চীনে বিদেশি বেসরকারি কোম্পানির ব্যবসার পরিবেশ দিন দিন কঠিন হয়ে উঠছে। বিশেষ করে সম্প্রতি চীনের তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানিগুলোকে সুযোগ দিতে বিদেশি কোম্পানির উপর নানা বিধিনিষেধ জারি করা হচ্ছে। বেইজিং মনে করে, মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলো চীন থেকে বড় অংকের অর্থ বাগিয়ে নিচ্ছে।

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত ইয়াহু এক সময় ব্যবহারকারীদের কাছে ছিল অনলাইনের সমার্থক। তবে ইয়াহু আস্তে আস্তে গুগলের কাছে জনপ্রিয়তা হারায়।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর