Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন প্রসূতি!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২ নভেম্বর ২০২১ ২০:২২

কুষ্টিয়া: একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন এক প্রসূতি। গর্ভধারণের পাঁচ মাসের মাথায় জন্ম নেওয়া শিশুগুলোর ওজন হয়েছে স্বাভাবিকের তুলনায় কম। চিকিৎসকরা বলছেন, প্রসূতি সুস্থ থাকলেও নবজাতকগুলো রয়েছে স্বাস্থ্যঝুঁকিতে। হাসপাতালে তাদের চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে রাখা হয়েছে।

মঙ্গলবার (২ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে পাঁচ সন্তানের জন্ম দেন গৃহবধূ সাদিয়া খাতুন (২৪)। এবারই প্রথম গর্ভধারণ করেছিলেন তিনি।

একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দেওয়া গৃহবধূ সাদিয়া খাতুন কুষ্টিয়ার কুমাররখালী উপজেলার পান্টি ইউনিয়নের পান্টি গ্রামের কলেজপাড়া এলাকার সোহেল রানার স্ত্রী। তার পাঁচ নবজাতকের মধ্যে চারটি মেয়ে, একটি ছেলে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, পাঁচ-ছয় মাসের মাথায় সাদিয়া খাতুন সন্তান প্রসব করেছেন। একসঙ্গে পাঁচ সন্তান প্রসবে অনেক ঝুঁকি ছিল। তবে প্রসবের পরও তিনি সুস্থ রয়েছেন। অন্যদিকে, শিশুদের দেখতে হাসপাতালের উৎসুক জনতা ভিড় করছে।

প্রসূতি সাদিয়ার স্বামী সোহেল রানা জানান, ২০১৬ সালে সাদিয়ার সঙ্গে বিয়ে হয় তার। পাঁচ-ছয় মাস আগে সাদিয়া গর্ভধারণ করেন।

সোহেল রানা বলেন, একসঙ্গে পাঁচ সন্তান জন্ম নেওয়ায় আমি খুব খুশি। আমার স্ত্রী বর্তমানে সুস্থ আছে। কিন্তু শিশুদের ওজন স্বাভাবিকের চেয়ে কম। চিকিৎসকরা তাদের ঢাকায় নিয়ে যেতে বলছেন। তাদের অক্সিজেন দেওয়া হচ্ছে। সন্তানদের লালন-পালনে সরকারের সহায়তা কামনা করেন তিনি।

কুষ্টিয়া ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আশরাফুল আলম বলেন, আজ (মঙ্গলবার) সাদিয়া নামের এক প্রসূতি পাঁচটি সন্তানের জন্ম দিয়েছেন। প্রসূতি সুস্থ থাকলেও শিশুদের অবস্থা সংকটাপন্ন। পাঁচ শিশুকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তিনি বলেন, শিশুগুলো প্রিম্যাচিউরড অবস্থায় অর্থাৎ স্বাভাবিক সময়ের আগে জন্ম নিয়েছে। তাদের ওজনও স্বাভাবিকের চেয়ে অনেক কম। তাদের জন্য উন্নত চিকিৎসার ব্যবস্থা নিতে পরামর্শ দেওয়া হয়েছে।

সারাবাংলা/টিআর

৫ সন্তানের জন্ম কুষ্টিয়া জেনারেল হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর