Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমার জান্তার সঙ্গে মার্কিন প্রতিনিধির বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
২ নভেম্বর ২০২১ ২১:৪৪

মিয়ানমার সেনাপ্রধান মিন অং হ্লাইং

মিয়ানমারে জান্তা সরকারের প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের সঙ্গে এক বিরল বৈঠকে মিলিত হয়েছেন সাবেক মার্কিন রাষ্ট্রদূত বিল রিচার্ডসন। মিয়ানমারের করোনা সংক্রমণ মোকাবিলায় করণীয় নিয়ে তাদের মধ্যে কথা হয়েছে বলে দেশটির সেনা সূত্রের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার (২ নভেম্বর) রাষ্ট্র নিয়ন্ত্রিত এমআরটিভি জানিয়েছে রাজধানী নেইপিডোর একটি কূটনৈতিক অতিথি ভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, ফেব্রুয়ারির এক সেনা অভ্যুত্থানের পর ক্ষমতা দখল করে নেওয়া দেশটির জান্তা প্রশাসনের সঙ্গে বিশ্বের অধিকাংশ দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিল।

এদিকে এমআরটিভি জানিয়েছে, মার্কিন প্রতিনিধি রিচার্ডসনের সঙ্গে করোনা সংক্রমণ মোকাবিলা, ফের স্কুল খুলে দেওয়া এবং যুক্তরাষ্ট্রের কাছ থেকে ভ্যাকসিন সহায়তা পাওয়ার ব্যাপারে আলোচনা করেছেন জান্তা সরকার প্রধান।

অন্যদিকে, এই সফর শুরুর আগে মার্কিন প্রতিনিধি রিচার্ডসন সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন তার এই সফর মানবিক কারণে।

প্রসঙ্গত, এই বিল রিচার্ডসন মিয়ানমারের প্রতিষ্ঠিত রোহিঙ্গা সংকট মোকাবিলায় উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। পরে তিনি এই সংকট তৈরিতে অং সান সু চির ভূমিকা রয়েছে এমন বক্তব্য দিয়ে রিচার্ডসন ওই আন্তর্জাতিক উপদেষ্টা প্যানেল থেকে পদত্যাগ করেন।

সারাবাংলা/একেএম

মিয়ানমার যুক্তরাষ্ট্র সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর