Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফ্রি প্রেস অ্যাওয়ার্ড পেলেন রোজিনা

সারাবাংলা ডেস্ক
৩ নভেম্বর ২০২১ ০৩:০৭

ঢাকা: সাহসী সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে এ বছর ফ্রি প্রেস অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশি সাংবাদিক রোজিনা ইসলাম।আমস্টারডামভিত্তিক ফ্রি প্রেস আনলিমিটেড প্রতি বছর সাংবাদিকদের এই সম্মাননা দিয়ে থাকে।

দৈনিক প্রথম আলো পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম, করোনাকালে দেশের স্বাস্থ্য খাতের অনিয়ম তুলে ধরতে গিয়ে নিগ্রহ, নির্যাতন এবং কারাভোগ করেছেন।

মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট (অদম্য সাংবাদিক) ক্যাটেগরিতে পুরস্কৃত হয়েছেন তিনি।

বিশ্বব্যাপী মত প্রকাশের স্বাধীনতার জন্য লড়াই করা সাংবাদিকদের এই পুরস্কার দেওয়া হয়। ২০২০ সালে এই পুরস্কার পেয়েছিলেন এ বছর শান্তিতে নোবেলজয়ী ফিলিপিনো সাংবাদিক মারিয়া রেসা।

প্রসঙ্গত, সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকতার উৎকর্ষের জন্য বিশ্বের ৪০টির বেশি দেশে কাজ করে ফ্রি প্রেস আনলিমিটেড। বিশ্বব্যাপী ৯০টির বেশি সংবাদমাধ্যমের সঙ্গে তাদের সম্পৃক্ততা রয়েছে।

নেদারল্যান্ডসের হেগ শহরের সিটি হলে মঙ্গলবার (২ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় আয়োজিত এক অনুষ্ঠানে পাকিস্তানের খ্যাতিমান সাংবাদিক হামিদ মীরের হাত থেকে রোজিনা ইসলামের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তার স্বামী মো. মনিরুল ইসলাম। রোজিনা ইসলামের পাসপোর্ট জব্দ থাকায় ওই অনুষ্ঠানে যোগ দিতে পারেননি।

তবে অনলাইনে যুক্ত হয়ে লড়াই চলবে জানিয়ে দেশে প্রতিকূলতার মধ্যেও সেরা কাজ দেখিয়ে যাচ্ছেন এমন সাংবাদিকদের জন্য পুরস্কার উৎসর্গ করছেন তিনি।

সারাবাংলা/একেএম

সাংবাদিক রোজিনা ইসলাম

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর