Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কপ-২৬ সম্মেলনে অংশ না নেওয়ায় চীন-রাশিয়ার সমালোচনায় বাইডেন


৩ নভেম্বর ২০২১ ১১:০৮

জো বাইডেন, ছবি: সংগৃহীত

স্কটল্যান্ডের গ্লাসগোয় ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২৬) অংশ না নেওয়ায় রাশিয়া ও চীনের নেতাদের সমালোচনা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন গত মঙ্গলবার রাতে এক বক্তৃতায় বলেছিলেন, জলবায়ু একটি বড় সমস্যা, কিন্তু চীন এখানে থেকে দূরে সরে গেছে- রাশিয়া এবং পুতিনও একই কাজ করেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বা চীনের প্রেসিডেন্ট শি জিন পিং কেউই এবারের কপ-২৬ সম্মেলনে অংশ নেননি। তবে দেশ দুটির পক্ষ থেকে প্রতিনিধি দল পাঠানো হয়েছে। যা আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চলবে।

চীন, রাশিয়া এবং সৌদি আরবসহ অন্যান্য দেশগুলো কার্বন ডাই অক্সাইড নিঃসরণে এখন পর্যন্ত আলোচনায় কী ভূমিকা পালন করেছে- সে বিষয়ে জানতে চাইলে মার্কিন প্রেসিডেন্ট এই মন্তব্য করেন।

জো বাইডেন বলেন, চীন নিজেকে বিশ্বনেতা হিসেবে জাহির করতে চায়। কিন্তু কাজে তার প্রমাণ পাওয়া যায় না। এই সম্মেলনে শি জিনপিংয়ের অনুপস্থিতি একটি বড় ভুল।

একইসঙ্গে পুতিনেরও সমালোচনা করেন বাইডেন। তিনি বলেন, রাশিয়ার মরুভূমি জ্বলছে এবং তাদের প্রেসিডেন্ট এই বিষয়ে নিরব রয়েছেন।

বিশ্বের সবচেয়ে বেশি কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ হলো চীন, এরপরেই মার্কিন যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং ভারতের পরে পঞ্চম বৃহত্তম কার্বন নিঃসরণকারী দেশ রাশিয়া।

স্কটল্যান্ডের বৃহত্তম শহরে অনুষ্ঠিত এই সম্মেলনে ১২০টিরও বেশি দেশের নেতা উপস্থিত হয়েছেন। দেশগুলো ইতোমধ্যেই ২০৩০ সালের মধ্যে মিথেন গ্যাসের মাত্রা হ্রাস করার পাশাপাশি একই বছরের মধ্যে বন উজাড় অবসান করার বৈশ্বিক অঙ্গীকারসহ বড় চুক্তি ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

চীন ও রাশিয়া বন উজাড় বন্ধ করার চুক্তিতে স্বাক্ষরকারী দেশ। গত মঙ্গলবার বিডেনের বক্তৃতার আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুতিন কোপ-২৬ শীর্ষ সম্মেলনে বন ব্যবস্থাপনার বিষয়ে বলেছিলেন, রাশিয়া বনভূমি সংরক্ষণের জন্য সবচেয়ে শক্তিশালী এবং সবচেয়ে জোরালো পদক্ষেপ নিয়েছে।

কপ-২৬ সম্মেলন চীন জাতিসংঘ জলবায়ু সম্মেলন জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর