Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ পৌরসভা নির্বাচনের বিরোধ নিষ্পত্তিতে ট্রাইব্যুনাল গঠন

স্টাফ করেসপন্ডেন্ট
৩ নভেম্বর ২০২১ ১৯:৪১

ঢাকা: দেশের বিভিন্ন জেলার নয়টি পৌরসভার নির্বাচন আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এসব পৌরসভার নির্বাচনের বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে নির্বাচনি ট্রাইব্যুনাল ও নির্বাচনি আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। নির্বাচনি ট্রাইব্যুনালের জন্য সংশ্লিষ্ট জেলার নয় জন যুগ্ম জেলা ও দায়রা জজকে মনোনীত করা হয়েছে। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের জন্য সংশ্লিষ্ট জেলার নয় জন জেলা ও দায়রা জজকে মনোনীত করা হয়েছে।

বুধবার (৩ নভেম্বর) আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. শাহাবুদ্দিনের সই করা আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে সুপ্রিম কোর্ট ও নির্বাচন কমিশনের বরাত দিয়ে জানানো হয় যে, দেশের নয়টি পৌরসভায় আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনের বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে নির্বাচনি আপিল ট্রাইব্যুনাল এবং নির্বাচনি ট্রাইব্যুনাল গঠনের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে নিম্নবর্ণিত আদালতসগুলোতে কর্মরত জেলা ও দায়রা জজ এবং যুগ্ম জেলা ও দায়রা জজদের(নামের পরিবর্তে পদবি উল্লেখপূর্বক) নিম্নরূপে মনোনয়ন দেওয়া হলো।

পৌরসভা, নির্বাচনি ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনালসমূহ হলো:

নোয়াখালীর সেনবাগ পৌরসভা জন্য নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন নোয়াখালীর যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন নোয়াখালীর জেলা ও দায়রা জজ আদালতের জেলা ও দায়রা জজ।

লক্ষ্মীপুর পৌরসভার নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন লক্ষ্মীপুর যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন লক্ষ্মীপুর জেলা ও দায়রা জজ আদালতের জেলা ও দায়রা জজ।

পাবনার বেড়া পৌরসভার নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন পাবনার যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন পাবনার জেলা ও দায়রা জজ।

রংপুরের পীরগঞ্জ পৌরসভার নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন রংপুর যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন রংপুরের জেলা ও দায়রা জজ।

পটুয়াখালীর গলাচিপা পৌরসভার নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন পটুয়াখালীর যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন পটুয়াখালীর জেলা ও দায়রা জজ।

টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভার নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন টাঙ্গাইলের যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌরসভার নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন মৌলভীবাজার যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন মৌলভীবাজারের জেলা ও দায়রা জজ।

গাজীপুরের কালিয়াকৈর পৌরসভার নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন গাজীপুর যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন গাজীপুরের জেলা ও দায়রা জজ।

নীলফামারী পৌরসভার নির্বাচনি ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন নীলফামারী যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের- যুগ্ম জেলা ও দায়রা জজ। আর নির্বাচনি আপিল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকবেন নীলফামারীর জেলা ও দায়রা জজ।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

নির্বাচনি ট্রাইবুন্যাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর