Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিনিয়োগ গুরুত্ব পাবে পরিবেশ— এডিবিসহ কয়েকটি ব্যাংকের বিবৃতি

স্টাফ করেসপনডেন্ট
৩ নভেম্বর ২০২১ ২০:৫৭

ফাইল ছবি

ঢাকা: পরিবেশ বান্ধব বিনিয়োগের অঙ্গীকার ব্যক্ত করেছে এশীয় উন্নয়ন ব্যাংকসহ (এডিবি) বিশ্বের কয়েকটি উন্নয়নসহযোগী ব্যাংক। বুধবার গ্লাসগোতে কপ-২৬ সম্মেলনে অন্যান্য কয়েকটি উন্নয়নসহযোগী সংস্থার সঙ্গে এ প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
বুধবার (৩ নভেম্বর) এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গ্লাসগোতে চলমান কপ-২৬ সম্মেলন উপলক্ষে এ বিবৃতি দেওয়া হয়েছে। এতে গ্রহ এবং মানুষের স্বাস্থ্য, সুস্থতা এবং জীবিকাকে সমর্থন করার ক্ষেত্রে প্রকৃতির বাস্তুতন্ত্র এবং জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকৃতি দেয়। ব্যাংকগুলো একটি টেকসই, অন্তর্ভুক্তিমূলক, সবুজ এবং স্থিতিস্থাপক করোনা মহামারি পরিস্থিতির পুনরুদ্ধারকে সমর্থনের জন্য একত্রে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে। যা প্রতিটি ব্যাংকের নিজ নিজ পরিবেশগত, জলবায়ু, অর্থনৈতিক, লিঙ্গ, সামাজিক এবং প্রাতিষ্ঠানিক স্থায়িত্বের মানকে সমর্থন করবে। এডিবি স্বীকার করে যে, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এবং সবার সমৃদ্ধিতে প্রকৃতি রক্ষা করা অপরিহার্য। সংস্থাটির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেছেন, ‘আমরা আমাদের কার্যক্রম জুড়ে প্রকৃতির মূলধারার এই গুরুত্বপুর্ণ এজেন্ডাকে সমর্থন করি।’

বিজ্ঞাপন

বিবৃতিটি আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ক্যারিবিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইউরোপিয়ান ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক, ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক এবং ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ সমর্থন দিয়েছে। তারা ক্লাইমেট ফাইন্যান্স ট্র্যাকিং পদ্ধতির উপর ভিত্তি করে প্রকৃতি-ইতিবাচক অর্থায়ন সংজ্ঞায়িত করার জন্য একটি সাধারণ পদ্ধতি বিবেচনা করতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এবং অন্যান্য নেতৃস্থানীয় বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকগুলো একটি উচ্চ-স্তরের যৌথ বিবৃতিতে বলেছে, তাদের নীতি, বিশ্লেষণ, মূল্যায়ন, পরামর্শ, প্রকৃতিকে মূলধারায় আনার জন্য তাদের প্রতিশ্রুতি নিশ্চিত করেছে। বিনিয়োগ ও অপারেশন সবক্ষেত্রেই পরিবেশকে গুরুত্ব দেওয়া হবে।

সারাবাংলা/জেজে/পিটিএম

এডিবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর