Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজেল ও কেরোসিনের দাম বাড়ল লিটার প্রতি ১৫ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ নভেম্বর ২০২১ ২২:৫০

ঢাকা: আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণে ডিজেল ও কেরোসিনের মূল্য পূর্ণনির্ধারণ করেছে সরকার। ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। বর্ধিত মূল্য বৃহস্পতিবার (৪ নভেম্বর) থেকে কার্যকর হবে।

বুধবার (৩ নভেম্বর) বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান। বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। গত ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রূপি ছিল অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা, অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম।

আরও পড়ুন- দীপাবলি উপলক্ষে পেট্রল-ডিজেলের দাম কমাল ভারত

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমান ক্রয়মূল্য বিবেচনা করে বাংলাদেশ পেট্রলিয়াম করপোরেশন ডিজেলে লিটার প্রতি ১৩.০১ এবং ফার্নেস ওয়েলে লিটার প্রতি ৬.২১ টাকা কমে বিক্রয় করায় প্রতিদিন প্রায় ২০ কোটি টাকা লোকসান দিচ্ছে। এ কারণে ডিজেল ও কেরোসিনের মূল্য সমন্বয় করা হলো।

সর্বশেষ গত ২৪ এপ্রিল প্রজ্ঞাপনের মাধ্যমে পেট্রোলিয়াম পণ্যের মূল্য হ্রাস করে পূর্ণনির্ধারণ করা হয়েছিল।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  চলতি বছরের অক্টোবর মাসে বাংলাদেশ পেট্রলিয়াম করপোশন (বিপিসি) বিভিন্ন গ্রেডের পেট্রলিয়াম পণ্য বর্তমান মূল্যে সরবরাহ করায় মোট ৭২৬.৭১ কোটি টাকা লোকসান হয়েছে।

ভারতে জ্বালানি তেলের উপর মূল্য সংযোজন কর হ্রাস

তবে বুধবার পার্শ্ববর্তী দেশ ভারত জ্বালানি তেলের উপর মূল্য সংযোজন কর হ্রাস করেছে। দীপাবলি উৎসব সামনে রেখে পেট্রল ও ডিজেলের দাম কমানো হয়েছে বলে জানিয়েছে সেদেশের কেন্দ্রীয় সরকার। বুধবার সরকারের এক বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার (৪ নভেম্বর) থেকে পেট্রলে লিটার প্রতি ৫ রুপি ও ডিজেলে ১০ রুপি মূল্য সংযোজন কর কমানো হবে। বিশ্বব্যাপী জ্বালানি তেলের দরবৃদ্ধির এ সময়ে নাগরিকদের দীপাবলিতে স্বস্তি দিতে সরকারের এমন উদ্যোগ বলে দাবি করেছে সরকার।

উল্লেখ্য যে, ভারতে বর্তমানে পেট্রল ও ডিজেলের দর সর্বকালের সর্বোচ্চ মাত্রায় স্পর্শ করছে। বুধবার দিল্লিতে প্রতি লিটার পেট্রল বিক্রি হয়েছে ১১০.০৪ রুপিতে এবং ডিজেল বিক্রি হয়েছে প্রতি লিটার ৯৮.৪২ রুপিতে। তবে মুম্বাইয়ে এ দাম ছিল আরও বেশি। ওই শহরে প্রতি লিটার পেট্রল বিক্রি হয়েছে ১১৫.৮৫ রুপি ও ডিজেল বিক্রি হয়েছে ১০৬.৬২ রুপিতে। ফলে দর কমালেও তা যথেষ্ট হবে না বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

সারাবাংলা/জেআর/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর