Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০৩০ নাগাদ হাজার পরমাণু অস্ত্র বানাবে চীন, দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
৪ নভেম্বর ২০২১ ১৩:৪৬

ছবি: আলজাজিরা

চীন প্রত্যাশার চেয়েও দ্রুতগতিতে তার পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়াচ্ছে বলে দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০৩০ সালে দেশটির কাছে এক হাজার পারমাণবিক অস্ত্র থাকতে পারে। মূলত মার্কিনের সঙ্গে অস্ত্রের ব্যবধান কমিয়ে আনার জন্যই চীন এই উদ্যোগ নিয়েছে বলে পেন্টাগনের এক প্রতিবেদনে জানানো হয়েছে। খবর আলজাজিরা।

গতকাল বুধবার (৩ নভেম্বর) প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ২০২৭ সালের মধ্যে চীনের কাছে ৭০০টি সরবরাহযোগ্য পারমাণবিক ওয়ারহেড থাকতে পারে, যা ২০৩০ সাল পর্যন্ত এই সংখ্যা এক হাজার হতে পারে। চীনের পারমাণু অস্ত্র বৃদ্ধির এই সংখ্যা এক বছর আগে পেন্টাগনের করা অনুমানের আড়াইগুণ বেশি।

বিজ্ঞাপন

এর তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রের তিন হাজার ৭৫০টি পারমাণবিক অস্ত্র রয়েছে। তবে দেশটির আর পারমাণবিক অস্ত্র বাড়ানোর কোনো পরিকল্পনা নেই। ২০০৩ সালে তাদের কাছে ১০ হাজার পরমাণু অস্ত্র ছিল। যা তারা ধীরে ধীরে কমিয়েছে।

চীন স্থল, পানি ও আকাশ থেকে পারমাণবিক অস্ত্র উৎক্ষেপনের জন্য বিনিয়োগ বৃদ্ধি করেছে। এজন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের জন্যও কাজ করছে দেশটি।

চীনের সামরিক বাহিনীর অগ্রগতি নিয়ে মার্কিন কংগ্রেসে দেশটির প্রতিরক্ষা বিভাগের দেওয়া বার্ষিক প্রতিবেদনে এ মূল্যায়ন করা হয়েছে।

সারাবাংলা/এনএস

চীন পারমাণু অস্ত্র মার্কিন যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর