Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চালকদের আকস্মিক ‘ধর্মঘট’, ট্রেনের শিডিউল এলোমেলো

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ নভেম্বর ২০২১ ২১:৩১

ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো: ভাতা বন্ধের খবরে আকস্মিকভাবে অতিরিক্ত দায়িত্ব পালন বন্ধ করে দিয়েছেন ট্রেন চালকরা (লোকোমাস্টার)। এর ফলে চট্টগ্রাম রেলস্টেশনে আটকে পড়ে কয়েকটি আন্তঃনগর ট্রেন। ট্রেনের শিডিউল রক্ষা করতে পারছে না রেলওয়ে। ঢাকা ও চাঁদপুরের উদ্দেশে দু’টি ট্রেন ৪০ মিনিট থেকে একঘণ্টা দেরিতে রেলস্টেশন ছেড়ে গেছে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) দুপুরে অতিরিক্ত ডিউটিতে বাড়তি সুবিধা রেল মন্ত্রণালয় বাতিল করেছে, এমন একটি খবর পান লোকোমাস্টাররা। এরপর তারা অতিরিক্ত ডিউটি না করার সিদ্ধান্ত নিয়ে ‘ধর্মঘটের’ ডাক দেন বলে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে।

রেলওয়ে সূত্র জানায়, বৃহস্পতিবার বিকেল ৫টায় ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস চট্টগ্রাম রেলস্টেশন ছেড়ে যাওয়ার কথা ছিল। সেটি বিকেল ৫টা ৪০ মিনিটে স্টেশন ত্যাগ করে। চাঁদপুরের উদ্দেশে মেঘনা এক্সপ্রেস বিকেল সোয়া ৫টায় ছেড়ে যাবার কথা থাকলেও সেটি একঘণ্টা বিলম্ব হয়েছে।

চট্টগ্রাম রেলস্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘সোনার বাংলা ও মেঘনা চট্টগ্রাম থেকে রওনা দিয়েছে। তবে ৪০ মিনিট থেকে একঘণ্টার মতো দেরি হয়েছে। রাতের মধ্যে সিলেটে উদয়ন এক্সপ্রেস, ঢাকায় তূর্ণা নিশিথা ও ঢাকা মেইল ছাড়ার শিডিউল আছে। এখন লোকোমাস্টাররা যদি সঠিক সময়ে ডিউটিতে আসেন, তাহলে বোঝা যাবে সেগুলো শিডিউল অনুযায়ী ছাড়তে পারবে কি না।’

সূত্রমতে, রেলওয়ে পূর্বাঞ্চলে ১২০ জন লোকোমাস্টারের পদের বিপরীতে আছেন ৬৫ জন। এজন্য তাদের আট ঘণ্টা দায়িত্বের অতিরিক্ত সময় ট্রেন চালাতে হয়। অতিরিক্ত দায়িত্বের জন্য তাদের ভাতা নির্ধারিত ছিল। কিন্তু সেই ভাতা রেল মন্ত্রণালয় বাতিল করেছে বলে তারা জানতে পারেন।

এ বিষয়ে জানতে চাইলে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বলেন, ‘কি সিদ্ধান্ত হয়েছে সেটা আমরা এখনও পুরোপুরি জানি না। তবে আমরা লোকোমাস্টারদের সঙ্গে কথা বলছি। তারা ট্রেন চালাবেন বলেছেন।’

সারাবাংলা/আরডি/একে

চট্টগ্রাম ট্রেন ট্রেনের শিডিউল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর