Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঋণখেলাপিদের নির্বাচনে অংশ নেওয়ার অধিকার নেই: হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
৪ নভেম্বর ২০২১ ২২:৫৯

ঢাকা: ঋণখেলাপি কোনো ব্যক্তির নির্বাচনে অংশ নেওয়ার আইনি অধিকার থাকতে পারে না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। এক রিটের শুনানি নিয়ে আদালত এমন মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী রেজাউল হোসাইন মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

ইউনিয়ন পরিষদের (ইউপি) কাউন্সিলর প্রার্থী মহিউদ্দিন সিদ্দিকীর আইনজীবী রেজাউল হোসাইন মোরশেদ আদালতে বলেন, মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণে মহিউদ্দিন সিদ্দিকী নির্বাচনে অংশ নিতে পারছেন না। এতে তার নির্বাচনে অংশ নেওয়ার অধিকার খর্ব হচ্ছে।

তখন আদালত বলেন, খেলাপির নির্বাচনে অংশ নেওয়ার আইনি অধিকার নেই। নির্বাচনে অংশ নেওয়ার এত যখন ইচ্ছা, তাহলে নির্ধারিত সময়ের আগে পুনঃতফসিল বা ঋণ পরিশোধ করা উচিত ছিল। ছোট হোক, বড় হোক— আইন সবার জন্য সমান। একজনের জন্য আইনের ভুল ব্যাখ্যা দেওয়া যায় না। শুনানি নিয়ে পরে আদালত রিটটি কার্যতালিকা থেকে বাদ দেন।

ওয়ান ব্যাংকের চট্টগ্রাম ইপিজেড শাখার চিঠি অনুযায়ী, মহিউদ্দিন সিদ্দিকী ঋণখেলাপি। তাই ২০১০ সালের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালার বিধি ১৪-এর ৩ উপবিধি অনুসারে তার আবেদন বাতিলযোগ্য বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়।

আগামী ১১ নভেম্বর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন। ওই ইউপির ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেন মহিউদ্দিন সিদ্দিকী। তার মনোনয়নপত্র গত ২৫ অক্টোবর বাতিল করে দেয় চট্টগ্রামের নির্বাচন কমিশন। পরে নির্বাচনি ট্রাইব্যুনাল ও নির্বাচনি আপিল ট্রাইব্যুনালেও তার মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত বহাল থাকে। এরপর তিনি মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

ঋণখেলাপি নির্বাচনে অংশ নেওয়ার অধিকার


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর