Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাজার তরুণের সঙ্গে ক্লাইমেট মার্চে গ্রেটা

আন্তর্জাতিক ডেস্ক
৫ নভেম্বর ২০২১ ১৮:৩৬

গ্লাসগোর ক্লাইমেট মার্চ | গ্রেটি ইমেজ

স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান জাতিসংঘের জলবায়ু সম্মেলনের (কপ-২৬) ষষ্ঠ দিনে ফ্রাইডেস ফর ফিউচারের আয়োজিত হাজার তরুণের এক ক্লাইমেট মার্চে যোগ দিয়েছেন সুইডিশ জলবায়ু আন্দোলনের কর্মী গ্রেটা থুনবারি।

এর আগে, স্কুলে না গিয়ে প্রতি শুক্রবার সুইডেনের পার্লামেন্ট ভবনের বাইরে পরিবেশ রক্ষার দাবিতে অবস্থান নিয়ে আলোচনায় এসেছিলেন গ্রেটা থুনবারি। তার ওই আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিশ্বব্যাপী ফ্রাইডেস ফর ফিউচার মুভমেন্ট গড়ে ওঠে।

ওই মার্চ থেকে বলা হয়েছে, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় শিকার তরুণরা। ভবিষ্যতের কথা চিন্তা না করেই রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ চলছে। এসব আত্মঘাতী সিদ্ধান্তের বিরুদ্ধে তরুণদের সজাগ হতে হবে। তাছাড়া নিজেদের অস্তিত্ত্ব বিলীন হয়ে যেতে পারে বলে সতর্ক করেছেন ক্লাইমেট মার্চের আয়োজক তরুণরা।

এদিকে, চলমান কপ-২৬ সম্মেলনের লক্ষ্য বৈশ্বিক উষ্ণায়ণ দেড় ডিগ্রির নিচে রাখার ব্যাপারে পার্টিগুলোকে একমতে পৌঁছানোর রাস্তায় রাখা।

বিশেষজ্ঞরা বলছেন, এ ব্যাপারে অংশগ্রহণকারী দেশগুলো একমতে পৌঁছালে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণ সহজ হবে।

অন্যদিকে, ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনতে সম্মত হয়েছে আমেরিকা, ব্রিটেনসহ ইউরোপের দেশগুলো। ভারত কার্বন নিঃসরণ শূন্য করতে সময় চেয়েছে ২০৭০ সাল পর্যন্ত।

আবার, চীন-রাশিয়া-তুরস্কের মতো দেশগুলো এই সম্মেলন থেকে নিজেদের দূরে সরিয়ে রাখছে।

সারাবাংলা/একেএম

কপ-২৬ গ্লাসগো সম্মেলন জাতিসংঘের জলবায়ু সম্মেলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর