Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কালীগঞ্জের ৮ ইউপিতে আ.লীগের ‘বিদ্রোহী’ ৮, বিএনপির স্বতন্ত্র ১০

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট
৫ নভেম্বর ২০২১ ১৯:৫৩

কালীগঞ্জের আট ইউপি নির্বাচনে মনোনয়ন ফরম দাখিল

লালমনিরহাট: লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার আট ইউনিয়ন পরিষদে অনুষ্ঠেয় নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ‘বিদ্রোহী প্রার্থী’ রয়েছেন আট জন। অন্যদিকে এই নির্বাচনে বিএনপি সরাসরি অংশ না নিলেও দলটির ১০ নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলার আটটি ইউনিয়নে ভোট নেওয়া হবে আগামী ২৮ নভেম্বর।

গত মঙ্গলবার (২ নভেম্বর) ছিল এসব ইউপি নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এরপর ৪ নভেম্বর মনোনয়নপত্রগুলো যাচাই-বাছাই হয়েছে।

যাচাই-বাছাই শেষে দেখা গেছে, আটটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে মোট ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। প্রতিটি ইউনিয়নেই এক জন করে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী এবং ইসলামী আন্দোলনের হাত পাখা প্রতীকের প্রার্থী। জাতীয় পার্টির প্রার্থী রয়েছেন পাঁচ জন। এর বাইরে ৩৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। এর মধ্যে ১০ জন স্থানীয় বিএনপি নেতা।

তুষভান্ডার ইউপিতে নৌকার মনোনীত প্রার্থী নুর ইসলাম আহমেদ। এই ইউপিতে নৌকা না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি  সাজেদা জামান। চলবলা ইউনিয়নে নৌকার মনোনীত প্রার্থী মো. মিজানুর রহমান মিজু। এই ইউপিতে বিদ্রোহী প্রার্থী হয়েছেন ইউনিয়ন যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম বসুনিয়া ও উপজেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি নয়ন কুমার রায়। মদাতী ইউনিয়নে নৌকার মনোনীত প্রার্থী আব্দুল কাদের। দলীয় মনোনয়ন না পেলেও এই ইউপিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াইয়ে নেমেছেন কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও লালমনিরহাট জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য জাহাঙ্গীর আলম বিপ্লব।

এদিকে, কাকিনা ইউনিয়নে নৌকার মনোনীত প্রার্থী মো. তাহির তাহু। এই ইউপিতে বিদ্রোহী প্রার্থী হয়ে লড়ছেন যুবলীগের ইউনিয়ন সাধারণ সম্পাদক সাংবাদিক ফারুক হোসেন। দলগ্রাম ইউনিয়নে নৌকার মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান ছোটন। এই ইউপিতে বিদ্রোহী প্রার্থী হয়েছেন ছাত্রলীগের ইউনিয়ন আহ্বায়ক জিন্নাহ রহমান জয়। গোড়ল ইউনিয়নে নৌকার মনোনীত প্রার্থী মো. মাহমুদুল ইসলাম। এখানে বিদ্রোহী প্রার্থী হয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর আমিন এবং আওয়ামী লীগের সদস্য ও ইউনিয়ন পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক উমা শংকর রায়। বাকি দুই ইউনিয়ন ভোটমারী ও চন্দ্রপুরে নৌকা প্রতীকের একক প্রার্থী রয়েছে।

এই ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া একাধিক প্রার্থী অভিযোগ করে বলেন, প্রতিটি ইউনিয়নে আওয়ামী লীগের একাধিক বিদ্রোহী প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। ফলে তারা নির্বাচনের মাঠ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।

কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আব্দুল মতিন বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীদের শেখ হাসিনার দেওয়া নৌকার প্রার্থীর বিপক্ষে কাজ করার কোনো সুযোগ নেই। সব নেতাকর্মীদের দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে। আর যারা আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন, কেন্দ্রীয় কমিটি থেকে নির্দেশনা পেলে তাদের বহিষ্কারের ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা না থাকার অভিযোগ এনে এই নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি। তবে কালীগঞ্জের আট ইউনিয়ন পরিষদে দলটির ১০ জন নেতা চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। শুধু তাই নয়, আট ইউপির কাউন্সিলর পদে বিএনপি নেতাকর্মীদের মধ্য থেকে প্রার্থী হয়েছেন ৭২ জন।

আট ইউপিতে বিএনপির যে ১০ জন চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন তারা হলেন— চন্দ্রপুর ইউনিয়নে উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমানে উপজেলা বিএনপির আহ্বায়ক জাহাঙ্গীর আলম, তুষভান্ডার ইউনিয়নে কালীগঞ্জ উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম আঙ্গুর, ভোটমারী ইউনিয়নে ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন, গোড়ল ইউনিয়নে ইউনিয়ন বিএনপির সদস্য সচিব আবুল বাশার মুক্তা, মদাতী ইউনিয়নে ইউনিয়ন বিএনপির আহ্বায়ক নুরুন্নবী হিরু, দলগ্রাম ইউনিয়নে উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ইকবাল হোসেন ও য়ুগ্ম আহ্বায়ক মো. শামসুজ্জামান সবুজ, চলবলা ইউনিয়নে ইউনিয়ন বিএনপির আহ্বায়ক গোলাপ হোসেন ও কাকিনা ইউনিয়নে জেলা যুবদলের সদস্য হুমায়ুন কবির বাবু ও বিএনপিকর্মী মফিজুর রহমান বাবুল।

কালীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবা রহমান বলেন, আটটি ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ৫৫ জন, কাউন্সিলর পদে ৩২৭ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১১ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

আগামী ১১ নভেম্বর এসব ইউপি নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ১২ নভেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে। ২৮ নভেম্বর এই আট ইউনিয়নের ৮৩ কেন্দ্রে ভোট নেওয়া হবে। আট ইউনিয়ন মোট ভোটারের সংখ্যা ২ লাখ ৮ হাজার ১৭২। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬ হাজার ২৪৪ জন এবং নারী ভোটারের সংখ্যা ১ লাখ ১ হাজার ৯২৮ জন।

সারাবাংলা/টিআর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর