Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সার্ভিক্যাল ক্যানসার ঠেকাতে ভ্যাকসিন ৯০% সক্ষম

আন্তর্জাতিক ডেস্ক
৫ নভেম্বর ২০২১ ২১:১১

হিউম্যান প্যাপিলোমাভাইরাস বা এইচভিপি ভ্যাকসিনের কারণে সার্ভিক্যাল ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর হার উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। ক্যানসার নিয়ে যুক্তরাজ্যের এক গবেষণায় দেখা গেছে, এইচভিপি ভ্যাকসিন  সার্ভিক্যাল ক্যানসার ঠেকাতে ৯০ শতাংশ পর্যন্ত সক্ষম।

বেশিরভাগ সার্ভিক্যাল ক্যানসারই নানারকম ভাইরাস দ্বারা সৃষ্ট। ভ্যাকসিন আবিষ্কারের ফলে এ ক্যানসার ঠেকানো অনেকটাই সহজ হবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। গবেষকরা বলছেন, ভ্যাকসিনপ্রাপ্তদের সার্ভিকাল স্মিয়ার টেস্টের প্রয়োজনীয়তা কমে গেলে সেটিই সাফল্য। জরায়ুমুখের ক্যানসার সারা বিশ্বে নারীদের মধ্যে চতুর্থ সর্বাধিক সাধারণ ক্যানসার। প্রতি বছর ৩ লাখেরও বেশি মানুষ এই ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যায়। এদের মধ্যে প্রতি দশজনের প্রায় নয়জনের মৃত্যু নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে হয়ে থাকে। এসব দেশে জরায়ুমুখের ক্যানসারের স্ক্রিনিংয়ের সুযোগ অনেক কম।

বিজ্ঞাপন

ভ্যাকসিনের এ সাফল্যের ফলে আশা করা হচ্ছে, নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে এইচিভিপি ভ্যাকসিন ব্যাপক হারে প্রয়োগ করতে পারলে তা মৃত্যহার কমাতে বড় ভূমিকা রাখবে। জরায়ু মুখের ক্যানসার নির্মূলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিকল্পনার অংশ হিসেবে একশটিরও বেশি দেশে ইতিমধ্যে এ ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়েছে।

যুক্তরাজ্যে অবশ্য ১১ থেকে ১৩ বছর বয়সীদের মধ্যে এ ভ্যাকসিন দেওয়া হয়। ২০১৯ সাল থেকে ছেলেদেরও এই ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে।

২০০৮ সালে ইংল্যান্ডে মেয়েদের শরীরের এ ভ্যাকসিন প্রয়োগের পর ফলাফল নিয়ে বিশ্বখ্যাত মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত হয়। ভ্যাকসিনগ্রহীতাদের অধিকাংশের বয়স এখন বিশের কোঠায়। গবেষণায় দেখা গেছে, এই ভ্যাকসিন প্রি-ক্যানসার কোষ বৃদ্ধি রোধ করা থেকে শুরু করে প্রায় ৯০ শতাংশ পর্যন্ত সার্ভিক্যাল ক্যানসারে রূপান্তর ঠেকাতে সক্ষম। ভ্যাকসিনের এই প্রভাবকে ব্যাপক বলে মন্তব্য করেছেন লন্ডনের কিংস কলেজের গবেষক অধ্যাপক পিটার সাসিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/

এইচভিপি ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর