Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপিসি’র লোকসান ঠেকাতেই বাড়ল জ্বালানি তেলের দাম

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ নভেম্বর ২০২১ ২১:২৯

ঢাকা: জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ বলছে, বিশ্ব বাজারে জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অনেক দেশই জ্বালানি তেলের দাম নিয়মিত সমন্বয় করছে। কল্যাণকর রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সব সময় জনগণের ক্রয় ক্ষমতা বিবেচনায় রেখে সাশ্রয়ী দামে জ্বালানি তেল ভোক্তা পর্যায়ে সরবরাহ করতে বদ্ধপরিকর।

শুক্রবার (৫ নভেম্বর) জ্বালানি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ব্যাখ্যা তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

বলা হয়, সরকার জানুয়ারি ২০১৩ সালে দেশে ডিজেলের দাম লিটার প্রতি ৬৮ টাকা নির্ধারণ করেছিল। ২০১৬ সালের এপ্রিলে ডিজেলের দাম লিটারপ্রতি তিন টাকা কমিয়ে ৬৫ টাকায় নির্ধারণ করা হয়। সাড়ে পাঁচ বছরে দেশে ডিজেল-কেরোসিনের দাম অপরিবর্তিত ছিল। এ সময়ের মধ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ১০ হাজার কোটি টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে।

চলতি অর্থ বছরের শুরু থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য বাড়তে থাকায় সর্বাধিক ব্যবহৃত জ্বালানি তেল ডিজেলের ক্ষেত্রে বিপিসি লোকসানের মুখে পড়ে। তাই, ডিজেলের ক্ষেত্রে চলতি বছরের জুন থেকে লিটারপ্রতি ২.৯৭ টাকা, জুলাই মাসে ৩.৭০ টাকা, আগস্ট মাসে ১.৫৮ টাকা, সেপ্টেম্বর মাসে ৫.৬২ টাকা এবং অক্টোবর মাসে ১৩.০১ টাকা করে বিপিসির লোকসান হয়। সে হিসাবে সাড়ে পাঁচ মাসে সর্বাধিক ব্যবহৃত ডিজেলের ক্ষেত্রে বিপিসির মোট লোকসান প্রায় এক হাজার ১৪৭ কোটি ৬০ লাখ টাকা। যা সরকারকে ভর্তুকির মাধ্যমে সমন্বয় করতে হবে।

এছাড়াও, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় ৩৩ হাজার ৭৩৪ কোটি ৭৮ লাখ টাকা ব্যয় ধরে বিভিন্ন উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে বিপিসি। এ অবস্থায় বিপিসি লোকসানে চললে ওই সব উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে যা জ্বালানি নিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে বলে জানাচ্ছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

বিজ্ঞাপন

সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করে বৃহত্তর জাতীয় স্বার্থে সরকার ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিন এর দাম পুনঃনির্ধারণ করেছে। যদিও আশেপাশের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ডিজেলের দাম এখনো কম। ৩ নভেম্বর পশ্চিমবঙ্গে ডিজেলের দাম ছিল লিটারপ্রতি ১২৪.৩৭ টাকা। আর ভেজালরোধে কেরোসিনের দাম ডিজেলের সমান রাখা হয়। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে সরকার পুনরায় ডিজেল ও কেরোসিনের মূল্য সমন্বয়ের উদ্যোগ নেবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে সব ধরনের জ্বালানির দাম বাড়তি এমন কারণ উল্লেখ করে ৪ নভেম্বর থেকে দেশে ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত হয়।

সারাবাংলা/জেআর/একেএম

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ডিজেল-কেরোসিনের দাম বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর