Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিবেশ সচেতনতায় ‘শুভ শক্তি’র মানববন্ধন কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট
৬ নভেম্বর ২০২১ ১৯:২০

ঢাকা: আগামী প্রজন্মের জন্য টেকসই পরিবেশ তৈরি ও সচেতনতা বৃদ্ধিতে মানববন্ধন ও র‌্যালি করেছে ‘শুভ শক্তি’ নামে পরিবেশবাদী একটি সংগঠন। স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ সম্মেলন উপলক্ষে পরিবেশ সচেতনতা বৃদ্ধিতে শনিবার (৬ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন ও র‌্যালির আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবিলায় স্কটল্যান্ডের গ্লাসগোতে গত ৩১ অক্টোবর থেকে শুরু হয়েছে ২৬তম বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬, যা চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত। ধরিত্রী রক্ষায় আগামীতে করণীয় বিষয়ে নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়নে বিশ্বনেতারা একত্রিত হয়েছে। এই সময়ে পরিবেশ বিপর্যয়ে মৃত্যুঝুঁকিতে রয়েছে মানুষ। তাই জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ বিপর্যয় রোধে রাষ্ট্রীয়, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় ও নাগরিক মূল্যবোধ থেকে ঐক্যবদ্ধ প্রচেষ্টায় আমাদের সবাইকে এগিয়ে যেতে হবে।

জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় টেকসই উন্নয়নের অন্যতম অন্তরায় উল্লেখ করে বক্তারা বলেন,
পৃথিবীতে বর্তমানে মানুষের মৃত্যুর ক্ষেত্রে চতুর্থ প্রধান কারণ বায়ুদূষণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, বিশ্বে প্রতি বছর প্রায় ৭০ লাখ মানুষ মারা যাচ্ছে বায়ুদূষণজনিত কারণে। বাংলাদেশে ২০১৯ সালে বায়ুদূষণজনিত কারণে মারা গেছে প্রায় ১ লাখ ৭৩ হাজার ৫০০ জন। দেশের হাইকোর্টের নির্দেশনার আলোকে গঠিত উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি কর্তৃক প্রণীত ঢাকা শহরের বায়ুদূষণ রোধ ও হ্রাসে সিভিল সোসাইটিকে অন্তর্ভুক্তকরণ নির্দেশনাটি পালন করা আজ সময়ের দাবি।

টেকসই রাষ্ট্র ও স্বাস্থ্য ব্যবস্থার জন্য ‘শুভ শক্তি’ বায়ুদূষণ ও করোনা প্রতিরোধে রাষ্ট্রীয় এবং সামাজিক প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে জনসচেতনতা তৈরিতে গাছ ও মাস্ক বিতরণ কার্যক্রম পরিচালনা করে আসছে বলে জানান বক্তারা।

এ সময় একুশ শতকের বিশ্বে সম্ভাবনাময় বাংলাদেশকে উন্নত রাষ্ট্রের সমপর্যায়ে উন্নীত করার লক্ষ্যে সব অপশক্তি ও নৈরাজ্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তারা।

মানববন্ধন ও র‌্যালি কর্মসূচিতে বক্তব্য দেন ‘শুভ শক্তি সোসাইটির’ চেয়ারম্যান ও প্রধান সমন্বয়ক অভি আহমেদ (জুয়েল), সংগঠনটির সমন্বয়ক ও বীর মুক্তিযোদ্ধা আবির বাঙালি, মাসুদ রানা, আলমগীর হোসেন পলাশ, মেহেদী হাসান বিশ্বাস, রাজ চৌধুরী, দ্বীন ইসলাম প্রমুখ।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

শুভ শক্তি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর