Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাস ভাড়া ৫০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ নভেম্বর ২০২১ ১৫:২৪

ঢাকা: জ্বালানি তেল ডিজেলের দাম ২৩ দশমিক ৮ শতাংশ বাড়ার পরিপ্রেক্ষিতে গণপরিবহনগুলোর ভাড়া সর্বোচ্চ ২৩ শতাংশ বাড়াতে চাইছে সরকার। তবে বাস মালিক ও সরকারের সঙ্গে বৈঠকে বাস ভাড়া সর্বোচ্চ ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তাব এসেছে। এ প্রস্তাব নিয়ে বাস মালিকরা আলোচনার পর সরকারকে সিদ্ধান্তের কথা জানাবেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ, শ্যামলী এনআর’র রাকেশ ঘোষ, জ্বালানি মন্ত্রণালয়ের প্রতিনিধি ও পরিবহন মালিকরা ভাড়া বাড়ানো বিষয়ক বৈঠকে উপস্থিত আছেন।

প্রতি লিটার জ্বালানি তেলের দাম ১৫ টাকা বৃদ্ধি করায় সরকারি কার্যপত্র অনুযায়ী ২৩ শতাংশ ভাড়া বৃ্দ্ধির বিষয়ে সভায় আলোচনা হওয়ার কথা ছিল।

ওই পত্রে বলা হয়— সভায় আলোচনার ভিত্তিতে বিআরটিএ কর্তৃপক্ষ সর্বশেষ ব্যয় বিশ্লেষণ করে দূরপাল্লার ভাড়া ১ দশমিক ৮২ ও মহানগরীর ভাড়া ২ দশমিক ১০ টাকা বাড়ানো হতে পারে। বর্তমান বাস ভাড়ার সঙ্গে জ্বালানি তেলের (ডিজেল) মূল্যবৃদ্ধির হার ২৩ দশমিক ০৮ শতাংশ সমন্বয় করে বাস ভাড়া বাড়ানোর বিষয়টি আলোচনা হতে পারে।

তবে উভয়পক্ষের আলোচনায় দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার জায়গা ২ টাকা ভাড়া বাড়ানোর প্রস্তাব করেছে। আগের ভাড়া থেকে প্রস্তাব্তি ভাড়ার পার্থক্য ৫৮ পয়সা। শতকরা ভাড়া বৃদ্ধির প্রস্তাব ৪১ শতাংশ।

এ ছাড়া মহানগরে বাসভাড়া কিলোমিটারে ১ টা ৭০ পয়সার জায়গায় প্রস্তাব করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। আগের ভাড়া থেকে প্রস্তাবিত ভাড়ার পার্থক্য ৭০ যা শতকরা বৃদ্ধির হার ৪১ শতাংশ।

এ ছাড়া মহানগরে মিনিবাসের ক্ষেত্রে আগের ভাড়া কিলোমিটার প্রতি ১ টাকা ৬০ পয়সার জায়গায় বাস মালিকরা প্রস্তাব করেছেন ২ টাকা ৪০ পয়সা। আগের ভাড়া থেকে কিলোমিটারে প্রস্তাবিত ভাড়ার পার্থক্য ৮০ পয়সা যা শতকরা বৃদ্ধি ৫০ শতাংশ।

২০১৩ সালের ২২ জানুয়ারি ডিজেল চালিত আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে চলাচলকারী ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া (ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগর ব্যতীত) প্রতি যাত্ৰী প্ৰতি কিলোমিটার ১ দশমিক ৪৫ টাকা নির্ধারণ করে গেজেট জারি করা হয়। ২০১৬ সালের ৪ মে থেকে ডিজেলের মূল্য ৬৮ টাকা থেকে কমিয়ে ৬৫ টাকা নির্ধারণ করায় আন্তঃজেলা ও দূরপাল্লা বাসের ভাড়া ১ দশমিক ৪৫ টাকার পরিবর্তে ১ দশমিক ৪২ টাকা পুনরায় নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

২০১৫ সালের ১৬ অক্টোবর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া প্রতি যাত্রী প্রতি কিলোমিটার যথাক্রমে ১ দশমিক ৭০ টাকা ও ১ দশমিক ৬০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

এ ছাড়া ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটি’র (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়ার হার প্রতি যাত্রী প্রতি কিলোমিটারে ১ দশমিক ৬০ টাকা নির্ধারণ করা হয়। এ ক্ষেত্রে বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা নির্ধারণ করা বলে ওই কার্যপত্রে উল্লেখ করা হয়।

পত্রে আরও বলা হয়— গত ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর বাস ভাড়া পুনরায় নির্ধারণ কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় ঢাকা এবং চট্টগ্রাম মহানগর এলাকায় এবং দূরপাল্লা রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ভাড়া পুনরায় নির্ধারণের জন্য ব্যয় বিশ্লেষণ করা হয়। উক্ত ব্যয় বিশ্লেষণে দূরপাল্লা রুটে চালকসহ ৫২ আসনের ডিজেল চালিত বাসের প্রতি যাত্রী প্রতি কিলোমিটার ভাড়া ২ দশমিক ৭ টাকা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগর এলাকায় চলাচলকারী ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া প্রতি যাত্রী প্রতি কিলোমিটার ২ দশমিক ২১ টাকা সুপারিশ করা হয়। তবে উক্ত ব্যয় বিশ্লেষণের পরিপ্রেক্ষিতে সরকার কর্তৃক কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি। আরও উল্লেখ্য যে, এ ব্যয় বিশ্লেষণে হিসাব করার ক্ষেত্রে কিছু কিছু বিষয়ে ভুল ধরা পড়েছে, যা পরবর্তী সময়ে চিহ্নিত করা হয়।

ভুলের বিষয়ে ওই কার্যপত্রে বলা হয়— ২০১৯ সালের অননুমোদিত সুপরিশে ব্যয় বিশ্লেষণ অনুযায়ী দূরপাল্লা ও মহানগর এলাকায় চলাচলকারী ডিজেল চালিত বাস ভাড়া হবে যথাক্রমে ১ দশমিক ৯৪ টাকা ও ২ দশমিক ৩৩ টাকা। ওই ব্যয় বিশ্লেষণে ডিজেলের মূল্য ব্যতীত ব্যয়ের সকল আইটেম অপরিবর্তিত রেখে শুধুমাত্র ডিজেলের মূল্য ৬৫ টাকার পরিবর্তে ৮০ টাকা পুনরায় নির্ধারণ করা হলে দূরপাল্লা ও মহানগর এলাকায় চলাচলকারী ডিজেল চালিত বাস ভাড়া দাঁড়ায় যথাক্রমে ২ দশমিক ৯ টাকা এবং ২ দশমিক ৪৯ টাকা।

পরিবহন মালিকদের পক্ষ থেকে বৈঠকে কত শতাংশ ভাড়া বৃদ্ধির দাবি করা হয়েছে— এমন বিষয়টি জানতে চাইলে বৈঠকে খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ‘ব্যয় বিশ্লেষণ করে যে ভাড়া আসবে সরকার তাই নির্ধারণ করবে। আশা করি আজকের বৈঠকের মধ্যে বিষয়টির সুরাহা হবে।’

সারাবাংলা/ইএইচটি/একে

ডিজেলের দাম বাস মালিক সমিতি বাসভাড়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর