Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিএনজিচালিত বাসের ভাড়া বাড়ছে না

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ নভেম্বর ২০২১ ১৮:৫৯

আলিফ পরিবহনের বাসগুলো সিএনজিচালিত। ফলে সিদ্ধান্ত অনুযায়ী এই বাসগুলোর ভাড়া বাড়বে না

ঢাকা: ডিজেলের দাম বেড়ে যাওয়ায় ডিজেলে চালিত যাত্রীবাহী বাসের ভাড়া বাড়লেও সিএনজিচালিত বাসের ভাড়া বাড়ছে না। এসব বাসকে আগের ভাড়াতেই যাত্রী পরিবহন করতে হবে। তবে ডিজেলের দাম বাড়ানোর প্রতিবাদে অঘোষিত পরিবহন ধর্মঘটের সময় এই বাসগুলোও বন্ধ ছিল।

রোববার (৭ নভেম্বর) গণপরিবহনের ভাড়া বাড়ানোর বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে সংশ্লিষ্টদের বেঠকের পর এ তথ্য জানিয়েছেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

বৈঠকের পর ব্রিফিংয়ে বিআরটিএ চেয়ারম্যান বলেন, ডিজেলের বাড়তি দামের সঙ্গে সমন্বয় করে সব পক্ষের সঙ্গে আলোচনা করে যাত্রীবাহী বাস ও মিনিবাসের ভাড়া বাড়ানো হয়েছে। তবে সিএনজির দাম যেহেতু বাড়েনি, তাই সিএনজিচালিত বাসের ভাড়া বাড়বে না। সেগুলো আগের ভাড়াতেই যাত্রী পরিবহন করবে।

এক প্রশ্নের উত্তরে বিআরটিএ চেয়ারম্যান বলেন, সিএনজিচালিত বাসে বেশি ভাড়া নেওয়া হচ্ছে কি না, সেটি বিআরটিএ তদারকি করবে। যদি কোনো সিএনজিচালিত বাস যাত্রীদের কাছ থেকে বাড়তি টাকা আদায় করে, তাহলে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিবে বিআরটিএ।

আরও পড়ুন-

ব্রিফিংয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্যাহ এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বলেন, সিএনিজিচালিত বাসের সংখ্যা খুবই কম। ১ থেকে ২ শতাংশ বাস সিএনজিতে চলে।

এর আগে, ডিজেলের বর্ধিত দামের সঙ্গে গণপরিবহনের ভাড়া সমন্বয় করতে সরকারের জ্বালানি বিভাগের প্রতিনিধির উপস্থিতিতে বিআরটিএ’ সঙ্গে পরিবহন মালিক সমিতিসহ সংশ্লিষ্টদের বৈঠক হয়। প্রায় সাত ঘণ্টার দীর্ঘ বৈঠক থেকে দূরপাল্লার বাসসহ ঢাকা মহানগরের অভ্যন্তরে চলাচলকারী বাসগুলোর ভাড়াও প্রায় সাড়ে ২৬ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বেড়ে হয়েছে ১ টাকা ৮০ পয়সা (২৬ দশমিক ৭৬ শতাংশ বেশি)। ঢাকা মহানগরে বাসের ভাড়া প্রতি কিলোমিটার ১ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে হয়েছে ২ টাকা ১৫ পয়সা (২৬ দশমিক ৪৭ শতাংশ বেশি)। ঢাকা মহানগরে মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে বেড়ে হয়েছে ২ টাকা ৫ পয়সা (২৮ দশমিক ১২ শতাংশ বেশি)।

বৈঠকের সিদ্ধান্তে আরও বলা হয়, সিএনজিচালিত বাসের ক্ষেত্রে কোনো ভাড়া বাড়বে না। এছাড়া মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৮ টাকা, বাসের সর্বনিম্ন ভাড়া ছিল ৮ টাকা থেকে বেড়ে হয়েছে ১০ টাকা। আগামীকাল সোমবার (৮ নভেম্বর) থেকে বাড়তি এই ভাড়া কার্যকর হবে।

রোববার বিআরটিএ চেয়ারম্যানের সভাপতিত্বে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্ল্যাহ, শ্যামলী এনআর পরিবহনের চেয়ারম্যান রাকেশ ঘোষ ও জ্বালানি মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

গ্যাসচালিত বাস বাস ভাড়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর