Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়তি ভাড়ায় রাতেই ছাড়ছে দূরপাল্লার বাস

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ নভেম্বর ২০২১ ২০:১৬

ঢাকা: যাত্রীবাহী বাসের ভাড়া ২৬ শতাংশ বাড়ানোর সিদ্ধান্তে তিন দিনের অঘোষিত পরিবহন ধর্মঘটের অবসান ঘটছে। রাত থেকেই দেশের বিভিন্ন রুটে দূরপাল্লার বাসগুলো ছেড়ে যাচ্ছে। তবে বাড়তি এই ভাড়া আগামীকাল সোমবার (৮ নভেম্বর) থেকে কার্যকর করার কথা বলা হলেও রাত থেকেই বাসগুলো প্রতিটি রুটেই যাত্রীদের কাছ থেকে ১০০ টাকা করে বেশি নেওয়ার কথা জানিয়েছে। কোনো কোনো রুটে ২০০ টাকা করেও বেশি ভাড়া গুনতে হবে যাত্রীদের।

রোববার (৭ নভেম্বর) সন্ধ্যায় বিভিন্ন পরিবহন কোম্পানির কাউন্টারগুলোর সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। দুয়েকটি পরিবহন কোম্পানি অবশ্য গেজেট আসার আগ পর্যন্ত পুরনো ভাড়াই রাখার কথা জানিয়েছে।

রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে সরকারের জ্বালানি বিভাগ, বাস মালিক সমিতিসহ সংশ্লিষ্টদের নিয়ে এক বৈঠক হয়। বৈঠক শেষে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার ব্রিফিংয়ে বলেন, ঢাকা মহানগরের চলাচলকারী ও দূরপাল্লার বাসের যাত্রী ভাড়া বেড়েছে প্রায় সাড়ে ২৬ শতাংশ। সোমবার থেকে এই ভাড়া কার্যকর হবে।

ব্রিফিংয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্যাহ রাত থেকেই পরিবহন ধর্মঘট প্রত্যাহারে বাস মালিকদের প্রতি আহ্বান জানান। তবে বাড়তি ভাড়া না নিতে তিনি পরিবহন শ্রমিকদের প্রতি আহ্বান জানান।

বৈঠক শেষে সোমবার থেকে নতুন ভাড়া কার্যকরের কথা বলা হলেও বিভিন্ন পরিবহন কোম্পানির কাউন্টারগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, তারা রাত থেকেই পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে বাস ছাড়লেও যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নেবে।

আরও পড়ুন-

এনা পরিবহনের কল্যাণপুর কাউন্টারের বিক্রয় কর্মকর্তা তুর্যের সঙ্গে কথা হয়েছে সারাবাংলার। তিনি বলেন, যেহেতু পরিবহন ধর্মঘট প্রত্যাহারের একটি সিদ্ধান্ত এসেছে, তাই আমরা রাত থেকেই বাস ছাড়ছি। যেসব রুটে আমাদের বাস নিয়মিত চলাচল করে থাকে, সব রুটেই বাস চলবে।

ঢাকা থেকে উত্তরবঙ্গের পঞ্চগড়, কুড়িগ্রাম, সৈয়দপুর, দিনাজপুর, রংপুর ছাড়াও সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার জেলা এই পরিবহন কোম্পানির বাস চলাচল করে থাকে। প্রতিটি রুটেই রাতের যাত্রায় টিকিটের দাম ১০০ টাকা করে বেশি রাখছে এই কোম্পানি।

বাড়তি ভাড়া সোমবার থেকে কার্যকর করার কথা বলা হয়েছে— এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তুর্য বলেন, সোমবার গেজেট হলে আমরা জানতে পারব, কোন রুটের নতুন ভাড়া কত হবে। গেজেটের পর থেকে আমরা ওই ভাড়াই রাখব। আপাতত গেজেটের আগ পর্যন্ত প্রতিটি রুটেই ১০০ টাকা করে বেশি ভাড়া রাখার সিদ্ধান্ত হয়েছে।

একই তথ্য জানা গেল নাবিল পরিবহন ও জেআর পরিবহনের সঙ্গে কথা বলে। নাবিল পরিবহনের কাউন্টারে দায়িত্বরত রতন বলেন, কোম্পানি থেকে আমাদের বলা হয়েছে সব রুটেই ১০০ টাকা করে বেশি ভাড়া রাখতে। আমরা সেভাবেই ভাড়া রাখব। রাত থেকেই আমাদের সব রুটে বাস চলবে।

ঢাকা-মেহেরপুর রুটে চলাচল করে জেআর পরিবহন। এই পরিবহন কোম্পানির গাবতলী কাউন্টারের কাউন্টার মাস্টার নূর আলম সারাবাংলাকে বলেন, আগের আমাদের টিকিট ছিল ৪৫০ টাকা করে। আমাদের ৫৫০ টাকা করে নিতে বলা হয়েছে। আমরা রাত থেকেই প্রতিটি টিকিট ৫৫০ টাকা করে বিক্রি করছি।

তবে হানিফ পরিবহনের সঙ্গে কথা বলে জানা গেল, তাদের শীতাতপ নিয়ন্ত্রিত তথা এসি বাসগুলোর ভাড়া রুটভেদে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত বেড়েছে।

জানতে চাইলে হানিফ পরিবহনের আরামবাগ কাউন্টারের সিনিয়র সেলসম্যান সাগর সারাবাংলাকে বলেন, ঢাকা-চট্টগ্রাম রুটের এসি বাসের ভাড়া আগে ১০০০ টাকা ছিল। আমরা এখন থেকে ১১০০ টাকা নিচ্ছি। অন্যদিকে ঢাকা-কক্সবাজার রুটে এসি বাসের ভাড়া ছিল ১৬০০ টাকা। সেটি এখন ১৮০০ টাকা করে নেওয়া হবে।

তবে আগের ভাড়া রাখার কথা জানিয়েছে শাহজাদপুর ট্রাভেলস। এই পরিবহন কোম্পানির টেকনিক্যাল কাউন্টারের কাউন্টার মাস্টার সারাবাংলাকে জানিয়েছেন, তারা এখনো বাড়তি ভাড়া নিচ্ছেন না। আপাতত আগের ভাড়াতেই যাত্রী পরিবহন করছেন। তাদের ঢাকা-পাবনা রুটে আগে যে ৪২০ টাকা ভাড়া ছিল, সেই ভাড়াই যাত্রীদের কাছ থেকে রাখবেন আজ রাতে।

কার্যকরের আগেই বাড়তি ভাড়া নেওয়ার বিষয়ে জানতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্যার মোবাইল নম্বরে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি। মন্তব্য জানতে চেয়ে এসএমএম পাঠানো হলেও তিনি উত্তর দেননি।

নতুন ভাড়ার হিসাব

সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকের পর ব্রিফিংয়ে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ নতুন ভাড়ার তথ্য তুলে ধরেন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের ভাড়া ছিল ১ টাকা ৪২ পয়সা থেকে বেড়ে হয়েছে ১ টাকা ৮০ পয়সা। দূরপাল্লার বাসে ভাড়া বেড়েছে ২৬ দশমিক ৭৬ শতাংশ। ঢাকা মহানগরে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে হয়েছে ২ টাকা ১৫ পয়সা। মহানগরীতে বাসের ভাড়া বেড়েছে ২৬ দশমিক ৪৭ শতাংশ।

অন্যদিকে ঢাকা মহানগরে মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে বেড়ে হয়েছে ২ টাকা ৫ পয়সা। এক্ষেত্রে ভাড়া বেড়েছে ২৮ দশমিক ১২ শতাংশ। তবে সিএনজিচালিত বাসের ক্ষেত্রে ভাড়া বাড়বে না। অন্যদিকে, ঢাকায় মিনিবাসে সর্বনিম্ন ভাড়া ৫ টাকা থেকে বেড়ে হচ্ছে ৮ টাকা, বাসের সর্বনিম্ন ভাড়া ৮ টাকা থেকে বেড়ে হচ্ছে ১০ টাকা।

সারাবাংলা/একে/টিআর

'প্রেস' লেখা স্কুটি দুর্ঘটনায় দূরপাল্লার বাস পরিবহন ধর্মঘট বাড়তি ভাড়া বাসের ভাড়া


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর