Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সন্তানের অভিভাবকত্ব নিয়ে মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৭ নভেম্বর ২০২১ ২১:২৩

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: দেশের সব পারিবারিক আদালতে সন্তানের অভিভাবকত্ব নিয়ে চলমান মামলাগুলো ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আইন সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেছেন আদালত।

রোববার (৭ নভেম্বর) সন্তানের অভিভাবকত্ব নিয়ে দায়ের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মো. মোতাহার হোসেন সাজু। অপরপক্ষে ছিলেন ফাওজিয়া করিম ফিরোজ।

আদেশের পর আইনজীবী মোতাহার হোসেন সাজু সারাবাংলাকে বলেন, ‘রংপুরের মেয়ে ও রাজশাহীর এক ছেলের ২০১১ সালে বিয়ে হয়। ২০১৫ সালে তাদের কন্যাশিশুর জন্ম হয়। ২০১৮ সালে ওই দম্পতির বিবাহ বিচ্ছেদ ঘটে। এরপর শিশুটি তার বাবার কাছে ছিল। এ অবস্থায় শিশুটিকে ফিরে পেতে হাইকোর্টে রিট করেন শিশুটির মা। এর আগে শিশুটির মা পারিবারিক আদালতে একটি মামলা করেছিলেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ আদেশ দেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত আজ রায় দেন।’

আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ বলেন, ‘শিশুটির বয়স এখন প্রায় ছয় বছর। বাবার সঙ্গে শিশুটি রাজশাহীতে থাকে। মা রাজশাহী গিয়ে শিশুটিকে দেখতে ও সময় কাটাতে পারবেন বলে জানিয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট পুলিশ কমিশনারকে এ বিষয়ে সহায়তা করতে বলা হয়েছে।’

রায়ে পারিবারিক আদালতে শিশুটির মায়ের করা মামলাটি ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে দেশের সব পারিবারিক আদালতে শিশুর অভিভাবকত্ব নিয়ে চলমান সব মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

আদালত বলেছেন, সন্তানের অভিভাবকত্ব নিয়ে পারিবারিক আদালতে মামলা হচ্ছে। তবে দুই থেকে তিন বছর পার হলেও মামলা নিষ্পত্তি হচ্ছে না, যা দুঃখ ও হতাশাজনক।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

সন্তানের অভিভাবকত্ব


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর