Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক খাতের জন্য নতুন পে-রোল সল্যুশন বিকাশের

সারাবাংলা ডেস্ক
৭ নভেম্বর ২০২১ ২০:৪৭

তৈরি পোশাক খাতের শ্রমিকদের ডিজিটাল বেতন বিতরণ ব্যবস্থা আরও স্বয়ংক্রিয়, সহজ, দ্রুত ও সাশ্রয়ী করতে এবং একইসঙ্গে তাদের জন্য টেকসই আর্থিক ইকোসিস্টেম গড়ে তুলতে নতুনভাবে ডিজিটাল পে-রোল সল্যুশন নিয়ে এসেছে বিকাশ। স্বয়ংক্রিয় এ পদ্ধতিতে কারখানা কর্তৃপক্ষ এখন থেকে নিজেরাই আরও দ্রুত ও কার্যকরভাবে শ্রমিকদের কাছে বেতন পৌঁছে দিতে পারবে। শ্রমিকরা এখন বিকাশে পাওয়া বেতন ডিজিটাল পদ্ধতিতেই ব্যবহার করে তাদের আর্থিক ব্যবস্থাপনাকে আরও উন্নত করার সুযোগ পাচ্ছেন।

বিকাশ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শ্রমিকদের আর্থিক ব্যবস্থাপনাকে আরও উন্নত করতে কারখানার ভেতরেই ন্যায্য মূল্যের দোকান ‘সুলভ বাজার’ স্থাপন করেছে বিকাশ। এসব দোকানে শ্রমিকদের জন্য বিভিন্ন পণ্যে থাকছে আকর্ষণীয় অফার। নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন কারখানায় স্বয়ংক্রিয় স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন করার কাজ করছে বিকাশ। এছাড়াও পোশাককর্মীদের আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে আরও সচেতন করতে বিকাশ, বিএসআরের সঙ্গে যৌথভাবে আয়োজন করেছে গবেষণা ও প্রশিক্ষণ কর্মসূচি। পাশাপাশি, শ্রমঘন এলাকায় শ্রমিকদের জন্য বিশেষ গ্রাহক সেবা পয়েন্ট এবং জাতীয় পরিচয়পত্র দিয়ে অ্যাকাউন্ট খোলা, শ্রমিকদের জন্য ইনস্ট্যান্ট লোন ও সেভিংসের মতো নানা সুবিধা দিচ্ছে বিকাশ। শ্রমিকদের প্রতিদিনের কেনাকাটায় সরাসরি বিকাশ পেমেন্টের সুবিধা দিতে কর্মস্থল ও আবাসস্থলের কাছাকাছি মার্চেন্ট অবকাঠামো নির্মাণেও কাজ করছে বিকাশ।

বিকাশ জানিয়েছে, সম্প্রতি রাজধানীর একটি হোটেলে তৈরি পোশাক খাতের শীর্ষ ও অনুকরণীয় উদ্যোক্তাদের উপস্থিতিতে ‘ডিজিটাল পে-রোল সল্যুশন’-এর নতুন যাত্রার উদ্বোধন করেন বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর এবং তৈরি পোশাক খাতের বিশ্বখ্যাত বাংলাদেশি প্রতিষ্ঠান ভিয়েলাটেক্সের চেয়ারম্যান ও সিইও কে এম রেজাউল হাসনাত।

একই অনুষ্ঠানে ২০১৫ সালে চালু হওয়া বিকাশের ডিজিটাল পে-রোল সল্যুশনের প্রথম ব্যবহারকারী প্রতিষ্ঠান হিসেবে ভিয়েলাটেক্সকে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। এসময় আরও উপস্থিত ছিলেন বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম, চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ এবং বিশ্বখ্যাত রিটেইল ব্র্যান্ড এম অ্যান্ড এস-এর কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক।

সারাবাংলা/টিআর

ডিজিটাল বেতন বিতরণ পে-রোল সল্যুশন পোশাক কারখানা বিকাশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর