Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশুদের জন্য বৈষম্যহীন সমাজ গড়ার আহ্বান সমাজকল্যাণমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ নভেম্বর ২০২১ ২০:৩২

ঢাকা: শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ হওয়ায় তাদের জন্য বৈষম্যহীন একটি সমাজ গড়তে সবার প্রতি আহ্বান জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

তিনি বলেন, শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। শিশুদের জন্য একটি বৈষম্যহীন সমাজ গড়তে হবে। এ জন্য সরকার কাজ করছে। বাকি সবাইকেও এ জন্য কাজ করতে হবে।

রোববার (৭ নভেম্বর) চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্প, ফেইজ-২-এর সমাজকর্মীদের মধ্যে ল্যাপটপ বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত ছিলেন মন্ত্রী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণমন্ত্রী বলেন, শিশুদের কল্যাণ নিশ্চিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশু আইন প্রণয়ন করে গেছেন। বর্তমান সরকার শিশুদের সুরক্ষা ও পরিপূর্ণ বিকাশ উপযোগী একটি রাষ্ট্র গঠনে কাজ করছে।

মন্ত্রী আরও বলেন, ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে শিশুদের উদ্ধার, জরুরি সেবা ও টেলিফোনিক কাউন্সেলিংয়ের জন্য টোল ফ্রি শিশু হেল্পলাইন ‘১০৯৮’ চালু রয়েছে। এ ব্যবস্থা আরও কার্যকর করতে সিএসপিবি প্রকল্পের মাধ্যমে সমাজকর্মীদের তথ্য প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আইনের সংস্পর্শে আসা ও আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশুদের জন্য শিশু উন্নয়ন কেন্দ্রে কাউন্সেলিং, ভার্চুয়াল কোর্টে শিশুর উপস্থিতিতে সহায়তা, কেস ম্যানেজম্যান্ট এবং কোভিডকালীন শিশু ও তার পরিবারকে সচেতন করতে আন্তরিকতার সঙ্গে কাজ করতে সংশ্লিষ্ট সমাজকর্মীদের নির্দেশনা দেন মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

পরে মন্ত্রী ১৪১ জন শিশু সুরক্ষা সমাজকর্মীকে ল্যাপটপ প্রদান প্রক্রিয়ার উদ্বোধন করেন। সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুক্ত ছিলেন জাতীয় প্রকল্প পরিচালক মো. সাইফুল ইসলাম ও ইউনিসেফ বাংলাদেশের চাইল্ড সেকশন প্রধান নাতালিয়া ম্যাকলি।

শিশুর জন্য বৈষম্যহীন অবস্থা, শিশুর নিরাপত্তা, বিকাশ, শিশুদের মতের প্রতি শ্রদ্ধা পোষণ, পারিবারিক পরিবেশ ও বিকল্প যত্নের ব্যবস্থা ও সাংস্কৃতিক কার্যক্রমে শিশুর অংশগ্রহণের অধিকার ইত্যাদি বাস্তবায়নে চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পটি সমাজসেবা অধিদফতরের মাধ্যমে দেশের ২৬টি জেলার ৫২টি উপজেলা, ১১টি সিটি করপোরেশন ও ২৫টি প্রতিষ্ঠানে কাজ করছে।

সারাবাংলা/জেআর/টিআর

চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ নুরুজ্জামান আহমেদ সমাজকল্যাণমন্ত্রী সিএসপিবি প্রকল্প


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর