Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক
৮ নভেম্বর ২০২১ ০৯:৫৪

করোনা মহামারির কারণে ২০ মাস বন্ধ থাকার পর বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খোলার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (৮ নভেম্বর) থেকে করোনা ভ্যাকসিনের পূর্ণাঙ্গ ডোজ নেওয়া পর্যটকরা দেশটিতে প্রবেশ করতে পারবেন।

এর আগে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটিতে পর্যটক প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। ট্রাম্পের ওই নিষেধাজ্ঞায় ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের ৩০ দেশের মার্কিন নাগরিকদের ওপর প্রভাব পড়েছে। অনেকেই পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

নতুন নিয়ম অনুসারে বিদেশি ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে ঢোকার আগে ভ্যাকসিন নেওয়ার প্রমাণ দেখাতে হবে। এছাড়াও, ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করোনা টেস্টে নেগেটিভ ফলাফল পেতে হবে এবং তথ্য হস্তান্তর করতে হবে। এ শর্ত পূরণ করলে ভ্রমণকারীদের কোয়ারেনটাইনে থাকতে হবে না।

প্যারিসভিত্তিক ট্রাভেল এজেন্সি জেটসেট ভয়েজের প্রধান জেরোম থম্যান বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এই সিদ্ধান্তের কারণে যুক্তরাষ্ট্রমুখী টিকিট বুকিংয়ের অবিশ্বাস্য উত্থান দেখছেন।

এদিকে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ২০২০ সালের প্রথম দিকে কেবলমাত্র চীন থেকে আসা যাত্রীদের জন্য যুক্তরাষ্ট্রের সীমানা বন্ধ করে দেওয়া হয়েছিল। তারপরে অন্যান্য দেশের জন্যও সীমাবদ্ধতা বাড়ানো হয়েছিল।

ওই নিষেধাজ্ঞার কারণে যুক্তরাজ্য এবং অন্যান্য ইউরোপীয় দেশগুলির পাশাপাশি চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান এবং ব্রাজিলে থাকা বেশির ভাগ অ-মার্কিন নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ ছিল।

সারাবাংলা/একেএম

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর