Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫০ শতাংশ বেশি ভাড়া নিচ্ছে লঞ্চ— অভিযোগ যাত্রীদের

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ নভেম্বর ২০২১ ১৭:২৩

ফাইল ছবি: সদরঘাট লঞ্চ টার্মিনাল

ঢাকা: জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর একদিনের জন্য লঞ্চঘাটের স্বাভাবিক দৃশ্য হারিয়ে যায়। মালিকরা ভাড়া দ্বিগুণ করার দাবিতে লঞ্চ চলাচল বন্ধ রাখে। পরে রোববার (৭ নভেম্বর) বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানের সঙ্গে লঞ্চ মালিকদের বৈঠকের পর ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তের পর রোববার রাত থেকেই লঞ্চ চলাচল কিছুটা শুরু হলেও পুরোপুরি স্বাভাবিক হয়ে আসে সোমবার (৮ নভেম্বর) সকালে। তবে নৌপথে ১০০ কিলোমিটারের কম দূরত্বে ৩৫ শতাংশ ও বেশি দূরত্বে ৪২ শতাংশ ভাড়া বাড়ানোর ঘোষণা দিলেও লঞ্চগুলো প্রায় ৫০ শতাংশ ভাড়া আদায় করছে বলে অভিযোগ যাত্রীদের।

এদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে সরেজমিনে দেখা যায়, বেশিরভাগ লঞ্চ সদরঘাটে এসে ভিড়েছে। তবে যাত্রীদের অভিযোগ, রাতারাতি ভাড়া প্রায় দ্বিগুণ হয়েছে। বাড়তি ভাড়াতেই আমাদের ঢাকায় আসতে হয়েছে। লঞ্চে ওঠার পর বাড়তি ভাড়ার কথা জানায় কর্তৃপক্ষ। বাধ্য হয়ে বাড়তি গুনেই উঠতেই হচ্ছে লঞ্চে।

চাঁদপুর থেকে লঞ্চযোগে ঢাকায় এসেছেন জীবন রহমান। লঞ্চ থেকে নামার পর কথা হয সারাবাংলার এই প্রতিবেদকের সঙ্গে। তিনি বলেন, ‘আগে ডেক টিকিট ছিল ১০০ টাকা। দ্বিতীয় শ্রেণির নন এসি চেয়ারের ভাড়া ছিল লঞ্চভেদে ১৩০-১৫০ টাকা। প্রথম শ্রেণি এসি ইকোনোমিক চেয়ারের ভাড়া ছিল লঞ্চভেদে ২২০-২৫০ টাকা। বিজনেস ক্লাস এসি বিজনেস চেয়ারের ভাড়া ছিল লঞ্চভেদে ২৭০-৩০০ টাকা। আজ ডেক টিকিটে ভাড়া নিয়েছে ১৪০ টাকা। ১৫০ টাকার কম নেবে না। কিন্তু আমি ১৪০ টাকা দিয়েছি।’

এদিকে, বিআইডব্লিউটিএ জানায়, নৌপথে লঞ্চে ভ্রমণে ১০০ কিলোমিটারের মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছে। ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের ভাড়া আগে ছিল ১ টাকা ৪০ পয়সা। তা এখন হয়েছে ২ টাকা। অর্থাৎ ১০০ কিলোমিটারের কম দূরত্বে ভাড়া বেড়েছে ৩৫ শতাংশ, আর এর বেশি দূরত্বে ভাড়া বাড়ল ৪২ শতাংশ। এছাড়া সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ার পর লঞ্চ মালিকরা ভাড়া দ্বিগুণ করার দাবি জানিয়ে শনিবার থেকে ধর্মঘট করছিলেন। গত রোববার (৭ নভেম্বর) বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক নতুন ভাড়ার বিষয়ে সোমবার (৮ নভেম্বর) সারাবাংলাকে বলেন, ‘লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠক করে বিভিন্ন রুটের ভাড়া নির্ধারণ করা হয়েছে। লঞ্চগুলোতে মনিটরিং করা হবে। কেউ বেশি ভাড়া নিলে ব্যবস্থা নেওয়া হবে।’

সারাবাংলা/ইউজে/পিটিএম

লঞ্চ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর