Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যু-শনাক্তের পাশাপাশি বেড়েছে সংক্রমণের হারও

সারাবাংলা ডেস্ক
৮ নভেম্বর ২০২১ ১৮:০২

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় ছয় জনের মৃত্যু হয়েছে। আগের দিন দেশে এই সংখ্যা ছিল চার। একই সময়ে নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। আগের দিন ১৭৮ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ২১৫ জন। অন্যদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১ দশমিক ১৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে ১ দশমিক ২৮ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৭টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৬ হাজার ৭৪১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনেরসহ এদিন পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৮১২টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪ লাখ ৯০ হাজার ৪১২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৫ লাখ ৯০ হাজার ৮৪৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৮ লাখ ৯৯ হাজার ৫৬৪টি।

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ ও শনাক্তের হার

আগের দিন দেশে ১৭৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছেন ২১৫ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭১ হাজার ২২৮ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ২৮ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ১৭ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৯৮ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও বেড়েছে

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিন আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছিলেন ১৯০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২০৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৫ হাজার ৩৪ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

বিজ্ঞাপন

মৃত্যুর সংখ্যা বেড়েছে

আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু বেড়েছে। আগের দিন করোনার সংক্রমণ নিয়ে চার জনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ছয় জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৭ হাজার ৯০১ জন মারা গেলেন। সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে চার জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে তিন জন পুরুষ ও তিন জন নারী। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে পুরুষের সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৮৫৯ জনে। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা ১০ হাজার ৪২ জনে। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক শূন্য ১ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৯ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় যে ছয় জন মারা গেছেন তাদের মধ্যে ৫১ থেকে ৬০ ও ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন দুই জন করে। এছাড়া এক জন করে মারা গেছেন ২১ থেকে ৩০ ও ৯১ থেকে ১০০ বছর বয়সীরা। এদিকে ছয় জনের মধ্যে চার জন সরকারি হাসপাতালে এবং দুই জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু শুধু ঢাকা ও খুলনা বিভাগে

গত ২৪ ঘণ্টায় সারাদেশের মধ্যে ঢাকা বিভাগে চার জন ও খুলনা বিভাগে দুই ব্যক্তি করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন। এই সময়ে চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও রংপুর— এই ছয় বিভাগের কোনোটিতেই করোনায় মৃত্যু নেই।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর