Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৮ নভেম্বর ঢাকায় সিপিবি (এম)-এর আধা বেলা হরতাল

সারাবাংলা ডেস্ক
৮ নভেম্বর ২০২১ ১৯:২৭

জ্বালানি তেল ও পরিবহন ভাড়া বাড়ানোর প্রতিবাদে এবং সব ধরনের পণ্যের মূল্য কমানোর দাবিতে আগামী ১৮ নভেম্বর রাজধানীতে সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতালের কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)।

সোমবার (৮ নভেম্বর) দুপুর ২টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে সিপিবি’র (এম) এই হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সমাবেশে সভাপতির বক্তব্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ডা. এম এ সামাদ বলেন, সরকার ফ্যাসিবাদি কায়দায় দেশ পরিচালনা করছে। দেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করে জনগণের ভোটের অধিকার হরণ করেছে। সীমাহীন দুর্নীতি-লুটপাট চালাচ্ছে। করোনা মহামারির কারণে দেশের মানুষ এমনিতেই দিশেহারা, নিত্যপণ্যের মূল্য এরই মধ্যে জনগণের ক্রয়ক্ষমতার বাইরে। মানুষ অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। সরকার জনগণের দায়িত্ব নিচ্ছে না।

তিনি বলেন, আবার হঠাৎ রাতের অন্ধকারে ডিজেল, কেরোসিন তেল, এলপিজি গ্যাসের দাম বাড়িয়ে দিয়েছে, যা মরার ওপর খাঁড়ার ঘা’র সামিল। জ্বালানির দাম বাড়ানোর অজুহাতে পরিবহন ভাড়াও বাড়ানো হয়েছে। এখন পণ্য পরিবহনের খরচ বেড়ে যাবে। বাজারে বাড়বে নিত্যপণ্যের দাম। এর আঘাত পড়বে এ দেশের শ্রমজীবী মেহনতি মানুষের ওপর। সরকারের সীমাহীন দুর্নীতি-লুটপাটের দায় জনগণের কাঁধে চাপাতেই জ্বালানির দাম বাড়ানো হয়েছে।

সরকারের এসব সিদ্ধান্তকে ‘গণবিরোধী’ অভিহিত করে এই সিদ্ধান্ত প্রত্যাহার ও দুঃশাসনের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের অংশ হিসেবে আগামী ১৮ নভেম্বর সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানী ঢাকায় হরতালের ডাক দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)। রাজধানীবাসীকে এই হরতাল পালন করে জনগণের দাবীবি আদায়ের লড়াইয়ে সমিল হওয়ার আহ্বান জানিয়েছেন ডা. এম এ সামাদ।

বিজ্ঞাপন

সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফা আল খালিদ, মার্কসবাদী কৃষক মঞ্চের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড তালিবুল ইসলাম, কেন্দ্রীয় নেতা বীর মুক্তিযোদ্ধা কমরেড সামছুল হক সরকার, কমরেড আমিনুল ইসলাম, পার্টির ঢাকা মহানগর উত্তরের সভাপতি কমরেড তারিকুল ইসলাম বিডি, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কমরেড আলাউদ্দিন, গণতান্ত্রিক নারী মঞ্চের নেত্রী কমরেড মিলি, ছাত্রনেতা কমরেড আদিত্য রহমান সুমনসহ অন্যরা।

সারাবাংলা/টিআর

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি (এম) হরতাল ঘোষণা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর