Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাঁটুপানিতে দাঁড়িয়ে জলবায়ু সম্মেলনের ভাষণ দিলেন সাইমন কোফে

আন্তর্জাতিক ডেস্ক
৯ নভেম্বর ২০২১ ১৪:২৩

জলবায়ু পরিবর্তনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় দ্বীপরাষ্ট্রগুলো কত ঝুঁকিতে আছে তা বোঝাতে এবার অভিনব কায়দায় বার্তা পাঠিয়েছেন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র টুভ্যালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফে। স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত কোপ২৬ জলবায়ু সম্মেলনে সমুদ্রে হাঁটুপানিতে দাঁড়িয়ে ভিডিও বার্তা রেকর্ড করে পাঠিয়েছেন তিনি।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সাইমন কোফে সমুদ্রে বসানো মঞ্চে হাঁটুপানিতে দাঁড়িয়ে বক্তব্য দেন। এসময় তার পরনে ছিল স্যুট ও টাই। প্যান্ট ছিল হাঁটুর ওপর পর্যন্ত গুটিয়ে রাখা। তার পেছনে দেখা গেছে জাতিসংঘ ও টুভ্যালুর পতাকা।

তার বক্তব্যে সাইমন কোফে বলেন, জলবায়ু পরিবর্তন ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে টুভ্যালু কী পরিমাণ বিপদ ও ঝুঁকিতে আছে তা কপ ২৬ সম্মেলনকে জানানোর জন্যই আমি এখানে দাঁড়িয়ে বক্তব্য দিচ্ছি। আমাদের আশা, জলবায়ু বিপর্যয় রোধে সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো কার্যকর পদক্ষেপ নেবে।

রয়টার্সের খবরে বলা হয়, টুভ্যালুর রাজধানী ফুনাফুতির দ্বীপ ফনগাফালের এক প্রান্তে ভিডিওটি ধারণ করা হয়েছে। দ্বীপরাষ্ট্র সরকারি টেলিভিশন চ্যানেল টিভিবিসি ভিডিওটি ধারণ করে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর