Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিনহার রায়ে প্রমাণিত হয়েছে কেউ আইনের ঊর্ধ্বে নয়: আইনমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ নভেম্বর ২০২১ ১৭:০০

আনিসুল হক, ফাইল ছবি

ঢাকা: অন্যায় করলে তার বিচার হবেই, সে যেই হোক। সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার এ রায়ের মাধ্যমে এটাই প্রমাণিত হচ্ছে, কেউ আইনের ঊর্ধ্বে নয়। মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, সাবেক প্রধান বিচারপতির বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হওয়ায় আদালতের দেওয়া রায়ে প্রমাণিত হয়েছে, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

তিনি বলেন, এটি খুব প্রয়োজন ছিল। বাট আই অ্যাম নট হ্যাপি। কারণ তিনি বিচার বিভাগের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। উনি প্রধান বিচারপতি ছিলেন, আমি একজন আইনজীবী হিসেবে সারাজীবন বিচার বিভাগের সঙ্গে সম্পৃক্ত, আমার জন্য এটি সুখকর হতে পারে না।

আনিসুল হক আরও বলেন, যে কোনো সাংবিধানিক পদ বা গুরুত্বপূর্ণ সরকারি পদে কেউ থাকলে তার কর্মকাণ্ডের হিসাবও দিতে হবে। সেক্ষেত্রে আমার মনে হয় এই রায় একটি দৃষ্টান্ত স্থাপন করল। আমাদের ট্রান্সপারেন্সি ও অ্যাকাউন্টিবিলিটি সব সময় মেইনটেইন করা উচিত।

আইনমন্ত্রী বলেন, ‘অন্যায় করলে শাস্তি হবে। তার অপরাধ প্রমাণিত হয়েছে, আদালত বিচার করেছেন। ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত আমরা দেখেছি, এ দেশে জাতির পিতাকে সপরিবারে হত্যা করা হলেও কোনো মামলা হয়নি। এ সংস্কৃতি থেকে আমরা বেরিয়ে এসেছি। পর্যায়ক্রমে বঙ্গবন্ধু হত্যা, জেলহত্যা এবং মানবতাবিরোধী অপরাধসহ অন্যান্য দুর্নীতির মামলার বিচার হয়েছে। এর মাধ্যমে প্রমাণ হয়েছে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে।

আনিসুল হক বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে এমন অপরাধ আর কোনো বিচারপতি অতীতে করেননি। সেজন্য এমন বিচার করার প্রয়োজনও হয়নি। অন্যায় হলে নিশ্চয়ই বিচার হতো। পৃথিবীতে এমন বিচারের অনেক নজির রয়েছে। যুক্তরাজ্যের ইতিহাসে দেখুন, সেখানে প্রধান বিচারপতিকে বিলোটিং করা হয়েছে। সেটা এখানে বড় কথা নয় এবং সেটাকে উদাহরণ হিসাবেও আনা উচিত নয়।

মঙ্গলবার (৯ নভেম্বর) চার কোটি টাকা ঋণ দুর্নীতির মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে পৃথক দুই ধারায় মোট ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একটি ধারায় সাত বছর ও অন্য একটি ধারায় চার বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। দুটি সাজা একত্রে চলমান থাকবে। ফলে তাকে সাত বছর কারা ভোগ করতে হবে। এছাড়াও মামলার অপর ১০ আসামির মধ্যে আটজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও দুই আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত অন্য আসামিরা হলেন- ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) ফারমার্স ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, সাবেক এমডি এ কে এম শামীম, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, রনজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী শান্ত্রী রায়। এর মধ্যে এ কে এম শামীমকে চার বছর ও বাকিদের ৩ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। বেকসুর খালাস পেয়েছেন টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান এবং একই এলাকার বাসিন্দা নিরঞ্জন চন্দ্র সাহা।

সারাবাংলা/জিএস/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর