Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দরপত্রের মূল্য সমন্বয়সহ ৩ দফা দাবি বিএআইসি’র

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ নভেম্বর ২০২১ ২০:৪৯

ঢাকা: নির্মাণ সামগ্রীর দাম বাড়ায় দরপত্রের মূল্য সমন্বয়সহ ৩ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি (বিএআইসি)। সংগঠনটি বলছে, এরই মধ্যে তাদের হাতে থাকা প্রকল্পগুলো মন্থর হয়ে পড়েছে। দাবি পূরণ না হলে প্রকল্পগুলোর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়তে পারে।

মঙ্গলবার (৯ নভেম্বর) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষে এসব দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

সংগঠনের দাবিগুলো হলো— বর্তমান চলমান কাজগুলো যেহেতু ফিক্সড রেট কন্ট্রাক্ট পদ্ধতিতে সম্পাদিত হয়, তাই বিশেষ ব্যবস্থায় পিপিআরে সন্নিবেশিত ফর্মুলা অনুযায়ী প্রজ্ঞাপন জারি করে মূল্য সমন্বয় ব্যবস্থা চালু করতে হবে। বর্তমান বাজারদর অনুযায়ী সব সরকারি দরপত্রের রেট শিডিউল হালনাগাদ করতে হবে। একইসঙ্গে প্রকল্পের কাজে ব্যবহৃত পানি ও বিদ্যুৎ সংক্রান্ত খরচ পিডব্লিউ রেট শিডিউল করতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, সরকারের গৃহীত বিভিন্ন ভৌত অবকাঠামোসহ উন্নয়নমূলক কর্মকাণ্ডে সহায়ক হিসেবে বিএসিআই সদস্যরা বিভিন্ন প্রকল্প সাফল্যের সঙ্গে বাস্তবায়ন করে আসছে। কিন্তু দুঃখের বিষয়, নির্মাণ প্রকল্পগুলোর মূল নির্মাণ সামগ্রী এমএস রড, স্টোন চিপস, সিমেন্ট, ইট, সেন্টারিং পণ্য ও গ্রিলসহ এই খাতের প্রায় সব ধরনের পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে।

বিভিন্ন পণ্যের বাড়তি দামের তথ্য তুলে ধরে বিএআইসি বলছে, প্রতি টন রডের দাম বর্তমানে ৭৮ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা। সে হিসাবে রডের দাম বেড়েছে প্রায় ৪৫ শতাংশ। ইলেকট্রিক ক্যাবলসহ অন্যান্য পণ্যের দামও শ্রেণিভেদে ২৫ থেকে ৩০ শতাংশ বেড়েছে। এ ছাড়া এ শিল্পে যুক্ত শ্রমিক, সুপারভাইজার ও দক্ষ জনবলের মজুরিও প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ বেড়েছে।

বিজ্ঞাপন

বিএআইসি বলছে, প্রতি লিটার জ্বালানি তেলের দাম ৬৫ টাকা থেকে বেড়ে ৮০ টাকা হয়েছে। ফলে নির্মাণ সামগ্রী পরিবহন ব্যয়ও সে অনুপাতে বাড়বে। নির্মাণ প্রকল্পে পানি ও বিদ্যুৎ বিল পিডব্লিউডি রেটের সঙ্গে সন্নিবেশিত না থাকায় ঠিকাদারদের তা পরিশোধ করতে হয়। গত অর্থবছরে দরপত্র দাখিলের সময় ৫ শতাংশ হারে এআইটি নির্ধারণ করা ছিল, এখন তা ৭ শতাংশ করা হয়েছে। এমন পরিস্থিতিতে প্রকল্পের অগ্রগতিতে মন্থরতা দেখা দিয়েছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় দরপত্রের মূল্য সমন্বয়ের দাবি জানিয়েছে বিএআইসি। একইসঙ্গে তাদের বাকি দুইটি দাবিও মেনে নিতে হবে বলে জানিয়েছেন সংগঠনটির নেতারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএআইসি সভাপতি প্রকৌশলী সফিকুল হক তালুকদার, সহসভাপতি বিমল চন্দ্র রায়, পরিচালক (প্রশাসন) হাসান মাহমুদ বাবু, সাবেক সভাপতি শেখ মো. রফিকুল ইসলাম, সাবেক সভাপতি প্রকৌশলী এস এম খোরশেদ আলম, বাংলাদেশ গণপূর্ত ঠিকাদার সমিতির সাধারণ সম্পাদক বাবুল আক্তার বাবলা ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ঠিকাদার সমিতির সভাপতি এম আব্দুর রাজ্জাক।

সারাবাংলা/ইএইচটি/টিআর

৩ দফা দাবি অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি দরপত্রের মূল্য সমন্বয় বিএআইসি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর