Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এম এন লারমার মৃত্যুবার্ষিকী আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ নভেম্বর ২০২১ ০০:১০

রাঙ্গামাটি: পার্বত্য চট্টগ্রামের অবিসংবাদিত নেতা, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ণ লারমার (এম এন লারমা) ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার (১০ নভেম্বর)।

১৯৮৩ সালের আজকের এই দিনে তৎকালীন শান্তি বাহিনীর প্রতিপক্ষের হাতে নির্মমভাবে প্রাণ হারান পাহাড়ের এই নেতা। পাহাড়ের মানুষ এই শোকাবহ দিনটিকে ‘জুম্ম জাতীয় শোক দিবস’ হিসেবে পালন আসছে।

প্রতি বছরের মতো এ বছরও নানা আয়োজনে এই শোকাবহ দিনটি পালনের উদ্যোগ নিয়েছে তারই প্রতিষ্ঠিত রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিসহ বিভিন্ন সংগঠন।

এ বছর এমএন লারমার মৃত্যুবার্ষিকীতে সংগঠনের রাঙ্গামাটি জেলা কার্যালয় প্রাঙ্গণে বিভিন্ন কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে জনসংহতি সমিতি (জেএসএস)। কর্মসূচির অংশ হিসেবে সকাল ৮টায় কালোব্যাজ ধারণ, সাড়ে ৮টায় এম এন লারমার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, ৯টায় শোক প্রস্তাব এবং বিকেল ৫টায় প্রদীপ প্রজ্বালন ও ফানুস উড়ানো হবে। এছাড়া এম এন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশন ও এম এন লারমা স্মৃতি পাঠাগারের উদ্যোগে বিকেল ৪টায় স্মরণ সভা ও মোমবাতি প্রজ্বালন করা হবে।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সহযোগী সংগঠন পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জগদীশ চাকমা বলেন, ‘মহান নেতা এম এন লারমার মৃত্যুবার্ষিকী ও জুম্ম জাতীয় শোক দিবসে প্রতি বছরের মতো জনসংহতি সমিতির উদ্যোগে নানান কর্মসূচি নেওয়া হয়েছে। তবে এবার শোক র‌্যালি ও স্মরণ সভা হচ্ছে না।’

১৯৩৯ সালের ১৫ সেপ্টেম্বর তৎকালীন রাঙ্গামাটি পার্বত্য চট্টগ্রাম জেলার বুড়িঘাট মৌজা মাওরুম নামক গ্রামে মানবেন্দ্র নারায়ণ লারমা (এম এন লারমা) জন্মগ্রহণ করেন। এম এন লারমা জুম্মজাতির অধিকার প্রতিষ্ঠায় ছাত্র জীবন থেকেই আপসহীন ছিলেন। তিনি কাপ্তাই বাঁধের বিরোধিতা করে ছাত্র আন্দোলন করতে গিয়ে ১৯৬৩ সালের ১৫ ফেব্রুয়ারি গ্রেফতার হন। ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচিত হয়েছিলেন এম এন লারমা।

সারাবাংলা/টিআর

৩৮তম মৃত্যুবার্ষিকী এম এন লারমা জুম্ম জাতীয় শোক দিবস পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি মানবেন্দ্র নারায়ণ লারমা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর