Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করে দিয়েছেন এলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক
১১ নভেম্বর ২০২১ ১৫:০৪

পাঁচ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করে দিয়েছেন এলন মাস্ক। মার্কিন ইলেকট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলায় তার মালিকানাধীন শেয়ার বিক্রি করেন তিনি।

মূলত টেসলা থেকে এলন মাস্কের ট্রাস্ট ৩৬ লাখ শেয়ার বিক্রি করে যার মোট মূল্য ৪ বিলিয়ন বা ৪০০ কোটি মার্কিন ডলার। এছাড়া এলন মাস্ক আরও ৯৩৪০০ শেয়ার বিক্রি করেন যার মোট মূল্য ১.১ বিলিয়ন বা ১১০ কোটি মার্কিন ডলার।

কর প্রদানের জন্য টেসলার ১০ শতাংশ শেয়ার বিক্রি করবেন কিনা এমন প্রশ্ন তুলে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি জরিপ চালিয়েছিলেন এলন মাস্ক। জরিপে বেশিরভাগ মানুষ ১০ শতাংশ শেয়ার বিক্রির পক্ষে মত দেন। এর এতেই বাজারে বিরূপ প্রভাব পড়েছে টেসলার শেয়ারে। দুই দিনে দর পড়েছে প্রায় ৫ শতাংশ। এর ৪ দিন পর টেসলার ৫ বিলিয়ন মার্কিন ডলারের শেয়ার বিক্রি করলেন এলন মাস্ক।

চলতি সপ্তায় ৫০ বিলিয়ন বা ৫ হাজার কোটি ডলার হারিয়েছেন মার্কিন ধনকুবের এলন মাস্ক। তার মালিকানাধীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার শেয়ার পড়ে যাওয়ায় এ ক্ষতির সম্মুখীন হয়েছেন মাস্ক।

ব্লুমবার্গের বিলিয়নার ইনডেক্সে এটাই দুই দিনে মহাপতনের রেকর্ড। এছাড়া ২০১৯ সালে জেফ বোজেস-ম্যাকেঞ্জি স্কটের বিবাহবিচ্ছেদের পর একদিনে মহাপতনের সর্বোচ্চ রেকর্ডও ঘটল এবার। ২০১৯ সালের এক দিনে জেফ বোজেসের মালিকানাধীন অ্যামাজনের শেয়ার পড়েছিল ৩৬ বিলিয়ন ডলার।

টেসলার ২৩ শতাংশ মালিক এলন মাস্ক। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীও তিনি। গত দুই বছরে এলন মাস্কের সম্পদ ব্যাপক বেড়েছে।  ২০২০ সালের শুরুতে মাস্ক ছিলেন বিশ্বের ৩৫তম ধনী ব্যক্তি। তবে ওই বছর তার মোট সম্পদ বেড়েছে ১৫০ বিলিয়ন ডলার। এতে তিনি বিলিয়নারদের তালিকায় শীর্ষস্থানে উঠে যান। এই সময়ে এলন মাস্কের মোট সম্পদ বা টেসলার শেয়ার স্থির থাকেনি, প্রায়ই উঠানামা করেছে। এবারও দুই দিনে ৫০ বিলিয়ন ডলার হারালেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর