Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু এক, শনাক্ত ২৩৭ জন

সারাবাংলা ডেস্ক
১১ নভেম্বর ২০২১ ১৭:৩৪

ফাইল ছবি

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। আগের দিন দেশে এই সংখ্যা ছিল দুইজন। একই সময়ে নতুন শনাক্ত হওয়া রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন ২৩৫ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা হয়েছে ২৩৭ জন। আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১ দশমিক ৩১ শতাংশ, গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার কমে হয়েছে ১ দশমিক ২১ শতাংশ।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৫৯৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৫৪৪টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৫ লাখ ৪৫ হাজার ৪৭৩টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ লাখ ১৭ হাজার ৮৫টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৯ লাখ ২৮ হাজার ৩৮৮টি।

২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত, কমেছে সংক্রমণের হার

আগের দিন দেশে ২৩৫ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২৩৭ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭১ হাজার ৯০৬ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ২১ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৩১ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৯১ শতাংশ। যা আগের দিন ছিল ১৪ দশমিক ৯৩ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৭১ জন। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ২৩১ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৫ হাজার ৮৯২ সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭১ শতাংশ।

মৃত্যুর সংখ্যা কমেছে

আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু কমেছে। আগের দিন করোনার সংক্রমণ নিয়ে দুইজনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন একজন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৭ হাজার ৯০৭ জন মারা গেলেন। সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

২৪ ঘণ্টায় শুধু পুরুষের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় শুধু একজন পুরুষ রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া পুরুষের সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৮৬৩ জনে। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা ১০ হাজার ৪৪ জনে। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক শূন্য ১ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৯ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় যে একজন মারা গেছেন তার বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। তিনি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মৃত্যু শুধু ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় সারাদেশের মধ্যে শুধু ঢাকা বিভাগে একজনের মৃত্যু হয়েছে। এ সময়ে চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও রংপুর— এই সাত বিভাগের কোনোটিতেই করোনায় মৃত্যু নেই।

সারাবাংলা/একে

করোনা করোনায় মৃত্যু নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর