Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের কেরেলায় নোরো ভাইরাস শনাক্ত, প্রতিরোধে নির্দেশনা জারি

আন্তর্জাতিক ডেস্ক
১২ নভেম্বর ২০২১ ২০:২৩

ভারতের কেরেলায় নোরো ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। ওই রাজ্যের ওয়ানাদ জেলায় কয়েকজন ছাত্র এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। শুক্রবার কেরেলার স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ এ ব্যাপারে জনসাধারণকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে একটি কয়েকটি নির্দেশনা জারি করেছেন।

কেরেলার স্বাস্থ্য মন্ত্রণালয় এ ভাইরাসের বিস্তার রোধে করণীয় ঠিক করতে ইতিমধ্যে একটি বৈঠক করেছে। রাজ্যের জেলায় জেলায় বিভিন্ন সচেতনতামূলক বার্তা পৌঁছে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এসব ব্যাপারে কেরেলার স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে উদ্বিগ্ন হওয়ার মতো অসুস্থ কেউ হননি, কিন্তু সবাইকে সতর্ক থাকতে হবে। পানি জীবাণুমুক্ত করতে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। বিশেষ করে খাবার পানির উৎসগুলোকে জীবাণুমুক্ত করতে হবে।

তিনি বলেন, সঠিক প্রতিরোধ ও চিকিৎসার মাধ্যমে এ রোগ নিরাময় সম্ভব। এতএব সবাইকে এ রোগ সম্পর্কে সচেতন থাকতে হবে, যাতে প্রতিরোধ গড়ে তোলা যায়।

উল্লেখ্য যে, নোরো ভাইরাস ভাইরাসের এমন একটি গ্রুপ যা পাকস্থলী ও অন্ত্রকে আক্রমণ করে। ভাইরাসটির উপসর্গের মধ্যে রয়েছে পাকস্থলী এবং অন্ত্রের প্রদাহ, সেইসঙ্গে গুরুতর বমি এবং ডায়রিয়া।

উচ্চ রোগপ্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের এ ভাইরাসটি উল্লেখযোগ্যভাবে আক্রান্ত করতে না পারলেও শিশু, বয়স্ক ও জটিল রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে এটি গুরুতর হতে পারে।

ভাইরাসটি মূলত পশুর শরীর থেকে ছড়ায়। পশুর মলমূত্র পানির সঙ্গে মিশে গিয়ে ছড়ানো ছাড়াও এটি পশুর শরীর থেকে সরাসরি ছড়াতে পারে। এছাড়া সংক্রমিত ব্যক্তির মলমূত্র এবং বমির মাধ্যমে ভাইরাসটি পানিতে ছড়ায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর