Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার ভাঙছে জনসন অ্যান্ড জনসন

আন্তর্জাতিক ডেস্ক
১২ নভেম্বর ২০২১ ২১:০২

করোনার এক ডোজের ভ্যাকসিন উদ্ভাবনসহ বিভিন্ন জীবনরক্ষাকারী ওষুধ ও প্রসাধন সামগ্রী প্রস্তুতকারী বহুজাতিক প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন ভেঙে যাচ্ছে।

শুক্রবার (১২ নভেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে কোম্পানি কৃর্তপক্ষ।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী জনসন অ্যান্ড জনসন ভেঙে দুটি কোম্পানি গঠিত হবে। চার মাসের মধ্যে এই প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন হবে বলে আশা করছে কোম্পানি কর্তৃপক্ষ। ১৩৫ বছরের ইতিহাসে এটিই হবে জনসনের জন্য বড় ধাক্কা এমনটা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে, ব্যবসায়িক কারণে জাপানের শীর্ষ ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান তোশিবা এবং যুক্তরাষ্ট্রের শীর্ষ বিদ্যুৎ উৎপাদন ও বিমান পরিষেবা প্রতিষ্ঠান জেনারেল ইলেক্ট্রিকে ভাঙনের ঘোষণার কয়েকদিনের মাথায় নিজেদের প্রতিষ্ঠান ভেঙে দুইটি আলাদা প্রতিষ্ঠান করার ঘোষণা দিলো জনসন অ্যান্ড জনসন।

প্রতিষ্ঠানটির নির্বাহী কর্মকর্তা জোয়াকুইন দুয়াতো এক বিবৃতিতে জানিয়েছেন, নতুন যে কোম্পানির নাম এখনও ঠিক করা হয়নি। ভাঙন প্রক্রিয়া শেষ হওয়ার পর দুই কোম্পানিই ওষুধ ও স্বাস্থ্যরক্ষা উপকরণের উৎপাদন অব্যহত রাখবে।

তাছাড়া, বিচ্ছিন্ন হওয়ার ফলে ভোক্তাদের দোরগোড়ায় ওষুধ ও জীবনরক্ষাকারী উপকরণ পৌঁছে দেওয়ার প্রক্রিয়াটি আরও সহজ ও কার্যকর হবে বলেও জানিয়েছেন দুয়াতে। এই দুয়াতেই ২০২২ সালের জানুয়ারি থেকে জনসন অ্যান্ড জনসনের শীর্ষ নির্বাহীর পদে আসীন হচ্ছেন।

ধারণা করা হচ্ছে, ২০২১ সালের শেষের দিকে জনসন অ্যান্ড জনসনের মোট মুনাফা থাকবে সাত হাজার ৭০০ কোটি ডলার। তারপরও, ঠিক কী কারণে কোম্পানিটি ভেঙে যাচ্ছে- সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি রয়টার্স। তবে, গ্রাহকদের দ্রুত পণ্য পাওয়া নিশ্চিত করতেই এই পদক্ষেপ বলে প্রতিষ্ঠানটি দাবি করছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন:
তোশিবা ভেঙে ৩ কোম্পানি
জেনারেল ইলেকট্রিক ভেঙে হচ্ছে তিনটি কোম্পানি

সারাবাংলা/একেএম

জনসন অ্যান্ড জনসন জেনারেল ইলেক্ট্রিক তোশিবা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর