Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাইওয়ান প্রশ্নে চীনকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
১৪ নভেম্বর ২০২১ ১৩:৫৫

ছবি: সংগৃহীত

তাইওয়ানকে চাপে রাখা প্রশ্নে চীনকে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হওয়ার আগে এই বার্তা দিল হোয়াইট হাউজ। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’কে এ বিষয়ে সতর্ক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন। খবর এএফপি।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

ওই বিবৃতিতে বলা হয়, ‘চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন। এ সময় তাইওয়ানের ওপর পিআরসি’র সামরিক, কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ অব্যাহত রাখার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন তিনি।’

একইসঙ্গে আন্তঃপ্রণালী সংক্রান্ত বিভিন্ন ইস্যু শান্তিপূর্ণভাবে সমাধানে এবং তাইওয়ানের জনগণের আকাক্ষা ও বৃহত্তর স্বার্থ অক্ষুণ্ন রেখে একটি অর্থবহ সংলাপে অংশগ্রহণে বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে অ্যান্টোনি ব্লিনকেন।

ওয়াশিংটন সময় আগামীকাল সোমবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভার্চুয়াল বৈঠকের কথা রয়েছে। ব্লিনকেন ও ওয়াং এ বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে শুক্রবার কথা বলেন।

তাইওয়ানকে কেন্দ্র করে বিশ্বের বৃহত্তম অর্থনীতির এ দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। মূলত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে আসছে চীন। দেশটির সামরিক বাহিনী গত মাসে এ দ্বীপ দেশের আকাশ প্রতিরক্ষা জোন সংখ্যকবার লঙ্ঘন করে। চীনের সামরিক বাহিনীর এ অভিযানকে আগ্রাসন হিসেবে অভিহিত করে তাইওয়ানের প্রতি তাদের সমর্থনের ইঙ্গিত পুনর্ব্যক্ত করে ওয়াশিংটন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

চীন তাইওয়ান মার্কিন যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর