Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাক্ষ্য আইনের ২টি ধারা বাতিল চেয়ে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ নভেম্বর ২০২১ ১৪:৫২

প্রতীকী ছবি

ঢাকা: সাক্ষ্য আইনের বিদ্যমান দুটি বিধান বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সাক্ষ্য আইনের ১৫৫ (৪) এবং ১৪৬ (৩) ধারায় যৌন অপরাধের অভিযোগকারী নারীদের অসম্মানজনক বর্ণনা করা হয়েছে বলে তা রিটে বাতিল চাওয়া হয়েছে।

তিনটি সংগঠনের পক্ষে এ রিট করা হয় বলে রোববার (১৪ নভেম্বর) জানিয়েছেন আইনজীবী সারা হোসেন। সংগঠন ৩টি হলো- বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, আইন ও সালিশ কেন্দ্র এবং নারীপক্ষ।

বিজ্ঞাপন

আবেদনে ১৯৭২ সালের সাক্ষ্য আইনের ১৫৫(৪) ও ১৪৬(৩) ধারা কেন অসাংবিধানিক ও বাতিল করা হবে না, সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

পরে আইনজীবী সারা হোসেন বলেন, এ ধারাগুলোতে বলা হয়েছে- একজন নারী যদি যৌন অপরাধের অভিযোগকারী হয় তাহলে আদালতে তার চরিত্র এবং ইতিহাস নিয়ে তাকে প্রশ্ন করা যায় ও জেরা করা যায়। অনেক দিন ধরে এগুলো বাতিলে আন্দোলন হয়েছে।

তিনি আরও বলেন, এখন হাইকোর্টের শরণাপন্ন হয়েছি। আগামী সপ্তাহে শুনানি হতে পারে। ১৮৭২ সালের সাক্ষ্য আইনের ১৫৫(৪) ধারা অনুসারে কোনো লোক যখন ধর্ষণ বা শ্লীলতাহানির চেষ্টার অভিযোগে ফৌজদারিতে সোপর্দ হন, তখন দেখানো যেতে পারে যে অভিযোগকারী নারী সাধারণভাবে দুশ্চরিত্রা।

সারাবাংলা/কেআইএফ/এনএস

দুটি ধারা বাতিল চেয়ে রিট সাক্ষ্য আইন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর