Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছে গাদ্দাফি পুত্র সাইফ

আন্তর্জাতিক ডেস্ক
১৫ নভেম্বর ২০২১ ১৬:১৫

লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল ইসলাম দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন। লিবিয়ার ইলেকশন কমিশনের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। লিবিয়ায় আগামী ডিসেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইতোমধ্যে গাদ্দাফি পুত্র প্রার্থিতা দাখিল করেছেন।

আসন্ন নির্বাচনে আরও প্রার্থিতা দাখিল করেছেন, পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণে থাকা বিদ্রোহী কমান্ডার খলিফা হাফতার, প্রধানমন্ত্রী আব্দুল হামিদ ডিবেইবাহ ও পার্লামেন্টের স্পিকার আগুইলা সালেহ।

উল্লেখ্য যে, লিবিয়ায় মুয়াম্মার গাদ্দাফির আমলেই সাইফ আল ইসলামকে পরবর্তী শাসক মনে করা হতো। ২০১১ সাল পর্যন্ত মুয়াম্মার গাদ্দাফি লিবিয়ার ক্ষমতায় ছিলেন। সে সময় সাইফ আল-ইসলাম দেশটির গুরুত্বপূর্ণ নীতিনির্ধারকদের একজন ছিলেন।

২০১১ সালে গাদ্দাফির পতনের পর একটি মিলিশিয়া বাহিনীর হাতে ধরা পড়েন সাইফ আল-ইসলাম। ওই মিলিশিয়া বাহিনীর হাতে ছয় বছর আটক ছিলেন তিনি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে সাইফ আল ইসলামকে একটি আদালত মৃত্যুদণ্ডও দিয়েছিল। রাজধানী ত্রিপলিতে আসলে তাকে গ্রেফতার করা হতে পারে।

তবে সম্প্রতি প্রকাশ্যে আসছেন সাইফ আল ইসলাম। বিদেশি পত্রিকায় সাক্ষাৎকারও দিচ্ছেন তিনি। লন্ডন স্কুল অব ইকোনমিকসে পড়া সাইফ আল-ইসলামের একসময় ব্যাপক গ্রহণযোগ্যতা ছিল পশ্চিমা মহলে। তবে আরব বসন্তে গাদ্দাফি বিরোধী আন্দোলনে তিনি তার পিতার পক্ষ নেওয়ায় সেই গ্রহণযোগ্যতা অনেকটাই কমেছে বলে মনে করেন বিশ্লেষকরা।

লিবিয়ায় আগামী ২৪ ডিসেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের কথা রয়েছে। এ নির্বাচনে যুক্তরাষ্ট্রসহ বিদেশি সমর্থন রয়েছে। তবুও ২৪ ডিসেম্বরের নির্বাচন নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

গত শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি সম্মেলনে লিবিয়ায় আগামী প্রেসিডেন্ট নির্বাচনের বানচালের চেষ্টা যারা করবেন তাদের উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে মানবাধিকার সংস্থাগুলো বলে আসছে, ২৪শে ডিসেম্বরের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না।

সারাবাংলা/আইই

টপ নিউজ মুয়াম্মার গাদ্দাফি সাইফ আল ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর