Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্মাণের ২১ বছর পর বগুড়ায় বিমানবন্দর চালুর উদ্যোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৫ নভেম্বর ২০২১ ১৯:৩৩

বগুড়া: অবকাঠামো নির্মাণের ২১ বছর পর বগুড়া বিমানবন্দর চালুর উদ্যোগ নিয়েছে সরকার। গঠন করা হয়েছে ৫ সদস্যের একটি কমিটি। বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ কমিটি গঠন করে।

বগুড়ায় বাণিজ্যিকভাবে বিমান চালুর বিষয়ে সোমবার (১৫ নভেম্বর) সকালে ৫ সদস্যের এক প্রতিনিধি দল বগুড়ার এরুলিয়া বিমানবন্দর পরিদর্শন করেন। যুগ্ম সচিব ইসরাত জাহান পান্না নেতৃত্বে বেসরকারি বিমান চলাচলাচল কর্তৃপক্ষের ৫ সদস্যের একটি পরিদর্শন টিম সরেজমিনে বিমানবন্দর এলাকা ঘুরে দেখেন। পরে তারা প্রতিবেদন দাখিল করবেন।

বিজ্ঞাপন

প্রতিনিধি দল বগুড়ায় বিমান চলাচলের সম্ভব্যবতা যাচাই করেন। এ সময় তারা এই অবকাঠামো দিয়ে বিমান চলাচল করা সম্ভব কিনা, বিমান চলাচলে আরও জায়গার প্রয়োজন হবে কিনা সেসব বিষয় খতিয়ে দেখেন।

এর আগে, চলতি বছরে বগুড়া বিমানবন্দর চালুর বিষয়ে একটি কমিটি গঠন করে বেবিচক।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর বিমানবন্দরের রানওয়ে, কার্যালয় ভবন ও কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ, বিদ্যুৎ ও পানি সরবরাহ, রাস্তাঘাট নির্মাণসহ প্রয়োজনীয় সব অবকাঠামো নির্মাণ শুরু করে। ২০০০ সালের দিকে এ প্রকল্পের কাজ শেষ হয়। কিন্তু পরবর্তীতে বিএনপি সরকার ক্ষমতায় আসায় বগুড়া বিমানবন্দর বাংলাদেশ বিমান বাহিনীর কাছে হস্তান্তর করেন।

বর্তমানে বিমান বাহিনী বন্দরটি ট্রেনিং স্কুল হিসেবে ব্যবহার করছে। এখানে তাদের ট্রেনিং সেন্টার চালু রয়েছে। বিমান বাহিনী এখানে রাডার স্টেশন স্থাপনসহ আরও কিছু অবকাঠামো স্থাপন করেছেন। বর্তমানে এই বিমান বন্দরে বিমান বাহিনীর ট্রেইনি বিমান ওঠানামা করে।

বিজ্ঞাপন

বগুড়া-৭ আসনের সংসদ সদস্য রেজাউল করিম বাবলু বলেন, ‘বগুড়ার বিমানবন্দর চালু করতে কয়েক দফা সংসদে কথা বক্তব্য রেখেছি। পরে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে বিমানবন্দর চালু করার বিষয়ে তার সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করেছি এবং তার পরামর্শে ডিও লেটার দিয়েছি। এ প্রেক্ষিতে বগুড়ায় বাণিজ্যিকভাবে বিমানবন্দর চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে। আশা করছি দ্রুত বাণিজ্যিকভাবে বিমানবন্দরটি চালু হবে।’

সারাবাংলা/এমও

অবকাঠামো নির্মাণ টপ নিউজ বগুড়া বিমানবন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর