Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিক বিদ্যালয়ে পদোন্নতি: সহকারী শিক্ষকদের অন্তর্ভুক্তিতে রুল

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ নভেম্বর ২০২১ ১৯:৩৮

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রথম যোগদানের তারিখ হতে চাকরিকাল গণনার পরিবর্তে অন্য উপজেলায় বদলিকৃত বিদ্যালয়ের যোগদানের তারিখ হতে চাকরিকাল গণনায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন আদালত। একইসঙ্গে সহকারী শিক্ষক পদে প্রথম যোগদানের তারিখ হতে চাকরিকাল গণনা করে প্রধান শিক্ষক পদে পদোন্নতির জন্য তৈরিকৃত গ্রেডেশন তালিকায় তাদের নাম কেন অন্তর্ভুক্ত করার নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (১৫ নভেম্বর) দেশের বিভিন্ন উপজেলার ৩৭ জন শিক্ষকের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো.মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতর মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্ট চারজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটকারীদের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রুলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রথম যোগদানের তারিখ হতে চাকরিকাল গণনার পরিবর্তে অন্য উপজেলায় বদলিকৃত বিদ্যালয়ের যোগদানের তারিখ হতে চাকরিকাল গণনায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং রিট আবেদনকারীদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে প্রথম যোগদানের তারিখ হতে চাকরিকাল গণনা করে প্রধান শিক্ষক পদে পদোন্নতির জন্য তৈরিকৃত গ্রেডেশন তালিকায় তাদের নাম কেন অন্তর্ভুক্ত করার নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

পরে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, প্রাথমিক শিক্ষা অধিদফতর সম্প্রতি সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিতে জ্যেষ্ঠতার তালিকা (গ্রেডেশন লিস্ট) চূড়ান্ত করার কাজ হাতে নিয়েছে। শিক্ষকদের গত মাস থেকে অনলাইনে একটি ফরম পূরণ করতে হচ্ছে। আপনি বহিরাগত শিক্ষক কি না, কবে এ উপজেলা বা থানায় যোগ দিয়েছেন- সেখানে এ রকম প্রশ্ন রয়েছে।

প্রাথমিক শিক্ষকদের নিয়োগ করা হয় উপজেলাভিত্তিক। নিজ উপজেলার বাইরে অন্যত্র বদলি হয়ে গেলে নতুন কর্মস্থলে ওই শিক্ষককে ‘বহিরাগত শিক্ষক’ বলা হচ্ছে প্রাথমিক শিক্ষা প্রশাসনে। অর্থ্যাৎ বদলিকৃত শিক্ষকদের সর্বশেষ যোগদানের তারিখ হতে চাকুরিকাল গণনা করা হয় কিন্তু ২০১৯ সালের নিয়োগ, পদোন্নতি ও পদায়ন নীতিমালায় কোথাও বলা নেই যে, বদলি হলে আগের অভিজ্ঞতা গণনা করা হবে না।

বিজ্ঞাপন

এ কারণে মোছা. সুলতানা রাজিয়া, মোছা. সাবিকুন নাহার, আবিদা সুলতানা, মিনি রানী বিশ্বাস, খন্দকার মোফাজ্জল হোসেন, নাছিমা আক্তার, তুহিন আক্তার, অজান্তি রায়, সঞ্চিতা তালুকদার এবং নুরুন নাহারসহ দেশের বিভিন্ন উপজেলার ৩৭ জন সহকারী শিক্ষক হাইকোর্টে রিট দায়ের করেন।

সারাবাংলা/কেআইএফ/এনএস

সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকদের পদোন্নতি হাইকোর্টের রুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর