Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ময়মনসিংহের ৪৫টি স্কুলে ‘মুজিব’ গ্রাফিক নভেল বিতরণ করল বিকাশ

সারাবাংলা ডেস্ক
১৫ নভেম্বর ২০২১ ১৬:০৭

ময়মনসিংহের ‘মুজিব’ গ্রাফিক নভেল বিতরণ অনুষ্ঠান, ছবি: সংগৃহীত

ঢাকা: বঙ্গবন্ধুর আদর্শে স্কুলের শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে বিকাশের উদ্যোগে দেশজুড়ে ২০ হাজার কপি গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে এবার বই বিতরণ করা হলো ময়মনসিংহের ৪৫টি স্কুলে। মুজিব শতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ধারাবাহিকভাবে সারাদেশের ৫০০টি স্কুলে এই বই বিতরণের উদ্যোগ নিয়েছে বিকাশ ও বিশ্বসাহিত্য কেন্দ্র।

ময়মনসিংহের ৪৫টি স্কুলের প্রতিটিকে ৫ সেট করে মোট ১ হাজার ৮০০ কপি বই দেওয়া হয়েছে। সোমবার (১৫ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিকাশ।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আট খণ্ডে প্রকাশ করেছে গ্রাফিক নভেল ‘মুজিব’। বিকাশের পৃষ্ঠপোষকতায় স্কুলগুলোতে বইগুলো বিতরণ করছে আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য কেন্দ্র। ‘মুজিব’র পরবর্তী খণ্ডগুলো প্রকাশিত হওয়ার পর একইভাবে তা বিশ্বসাহিত্য কেন্দ্রের মাধ্যমে আরও বেশি সংখ্যক স্কুলে পৌঁছে দিয়ে এই কর্মসূচির সম্প্রসারণ করবে বিকাশ।

সম্প্রতি ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে স্কুল প্রতিনিধিদের হাতে বই তুলে দেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক এবং বিকাশের ইভিপি অ্যান্ড হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির। বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও লেখক খায়রুল আলম সবুজের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ময়মনসিংহ সিটি করপোরেশনের সচিব রাজীব কুমার সরকার ও বিশ্বসাহিত্য কেন্দ্রের যুগ্ম-পরিচালক (প্রোগ্রাম) মেসবাহ উদ্দিন আহমেদ সুমন।

সংলাপ, গদ্য ও চিত্রের সমন্বয়ে শিশু-কিশোরদের উপযোগী ফরম্যাটে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা চিত্রিত হয়েছে গ্রাফিক নভেল মুজিব’এ।

এ পর্যায়ে ময়মনসিংহের ৪৫টি স্কুলের প্রতিটিকে ৫ সেট করে মোট ১৮০০ কপি বই দেওয়া হয়েছে। ফলে একইসঙ্গে ৪০ জন শিক্ষার্থী স্কুলের লাইব্রেরি থেকে বইটি পড়ার সুযোগ পাবেন। এর আগে ঢাকা, রাজশাহী ও বরিশাল বিভাগের ১৩৫টি স্কুলে ৫৪০০ কপি ‘মুজিব’ নভেল বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, বিকাশ তার যাত্রা শুরুর সময় থেকেই বই বিতরণের সঙ্গে সম্পর্ক গড়েছে। আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল করপোরেট প্রতিষ্ঠান হিসেবে ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির সঙ্গে যুক্ত থেকে এ পর্যন্ত ২ হাজার ৯০০ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২ লাখ ৫৩ হাজার ৬০০ বই দিয়েছে বিকাশ, যা থেকে ২৬ লাখ পাঠক উপকৃত হয়েছেন। ২০২০ ও ২০২১ সালে বইমেলায় আসা দর্শনার্থী ও বিকাশের যৌথ উদ্যোগে অভিযাত্রিক ফাউন্ডেশনের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ২২ হাজার ৫০০ বই বিতরণ করে বিকাশ।

বই কিনতে উৎসাহিত করতে গত আট বছর ধরে বইমেলা উপলক্ষ্যে বই কেনায় ক্যাশব্যাকও দিয়ে আসছে বিকাশ। পাশাপাশি বাঙালি জাতির প্রাণের উৎসব অমর একুশে বইমেলায় বিকাশ গত চার বছর ধরে মূল পৃষ্ঠপোষক হিসেবে বাংলা একাডেমির সঙ্গে কাজ করে আসছে।

সারাবাংলা/এনএস

বিকাশ বিশ্বসাহিত্য কেন্দ্র মুজিব গ্রাফিক নভেল বিতরণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর