Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসির দ্বিতীয় দিনে চট্টগ্রামে আড়াই হাজার অনুপস্থিত

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ নভেম্বর ২০২১ ২০:২১

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে শুরু হওয়া এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে চট্টগ্রামের পাঁচ জেলায় বাণিজ্য ও মানবিক বিভাগের প্রথম পরীক্ষায় মোট ২ হাজার ৫০৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে বাণিজ্য বিভাগের ৯৪১ জন এবং মানবিক বিভাগের ১ হাজার ৫৬৬ জন পরীক্ষায় বসেননি।

সোমবার (১৫ নভেম্বর) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে পাঁচ জেলায় মোট ২০৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ‘হিসাব বিজ্ঞান’ এবং মানবিকের শিক্ষার্থীরা ‘বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা’ বিষয়ে পরীক্ষা দিয়েছেন।

বিজ্ঞাপন

রোববার বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান বিষয়ের মধ্য দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হয়। এদিন চট্টগ্রামে প্রায় শতভাগ পরীক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার ছিল মাত্র ০.৬৮ শতাংশ। সোমবার অনুষ্ঠিত পরীক্ষায় বাণিজ্য বিভাগে অনুপস্থিতির হার এক দশমিক ৬১ শতাংশ এবং মানবিকে ২.৭৮ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথের দেওয়া তথ্য অনুযায়ী, বাণিজ্য বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ৫৮ হাজার ৫০২ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ৫৭ হাজার ৫৬১ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলায় ১২২টি কেন্দ্রে ৪৬ হাজার ৩১৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৫ হাজার ৫৬৯ জন অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ৭৫০ জন।

কক্সবাজার জেলায় ২৮টি কেন্দ্রে ৭ হাজার ৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৬ হাজার ৯৯২ জন অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ৮১ জন।

রাঙামাটি জেলায় ২০টি কেন্দ্রে মোট ২ হাজার ১১ জন পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ৯৬৫ জন অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ৪৬ জন।

বিজ্ঞাপন

খাগড়াছড়ি জেলায় ২২টি কেন্দ্রে ২ হাজার ২১ জন পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ৯৭৪ জন অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ৪৭ জন।

বান্দরবান জেলায় ১২টি কেন্দ্রে ১ হাজার ৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ৬৮ জন অংশ নিয়েছে। ১০ জন অনুপস্থিত ছিল।

অন্যদিকে মানবিক বিভাগে সমসংখ্যক কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ৫৬ হাজার ৩০৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ৫৪ হাজার ৭৪১ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলায় ১২২টি কেন্দ্রে ৩২ হাজার ৩১১ জন পরীক্ষার্থীর মধ্যে ৩১ হাজার ৩৫২ জন অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ৯৫৯ জন। কক্সবাজার জেলায় ২৮টি কেন্দ্রে ১২ হাজার ৯৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৮৪১ জন অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ২৫৩ জন।

রাঙামাটি জেলায় ২০টি কেন্দ্রে মোট ৪ হাজার ২২১ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ হাজার ১০৫ জন অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ১১৬ জন। খাগড়াছড়ি জেলায় ২২টি কেন্দ্রে ৫ হাজার ১১৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৯৫২ জন অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ১৬১ জন। বান্দরবান জেলায় ১২টি কেন্দ্রে ২ হাজার ৫৬৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২ হাজার ৪৯১ জন অংশ নিয়েছে। ৭৭ জন অনুপস্থিত ছিল।

পাঁচ জেলার কোনো কেন্দ্রে কোনো পরীক্ষার্থী অথবা কেন্দ্র পরিদর্শক বহিষ্কার কিংবা কোনো ধরনের শাস্তির মুখোমুখি হননি বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার নিয়মিত–অনিয়মিত মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬১ হাজার ১২২ জন। এদের মধ্যে ছাত্র ৭৫ হাজার ২৫৩ এবং ছাত্রী ৮৫ হাজার ৮৬৯ জন। এই বছর বিজ্ঞান বিভাগে ৩১ হাজার ৭৩ জন, মানবিক বিভাগে ৬৫ হাজার ২৪৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬৪ হাজার ৮০৩ জন।

সারাবাংলা/আরডি/এমও

অনুপস্থিত এসএসসি চট্টগ্রাম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর