Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহজালালে হিরকখচিত দেড় কোটি টাকার সোনা আটক

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ নভেম্বর ২০২১ ২৩:৩০

ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হিরকখচিত দেড় কোটি টাকার সোনা আটক করেছে ঢাকা কাস্টম হাউজের প্রিভেনটিম ইউনিট।

সোমবার (১৫ নভেম্বর) রাতে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কাস্টম হাউজের উপ-কমিশনার (প্রিভেনটিভ) সানোয়ারুল কবীর।

তিনি জানান, গতকাল মধ্যরাতে এমিরেটস এয়ারলাইন্সের ইকে৫৮৪ যোগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন যাত্রী শাহজাহান মিয়া। তার গ্রামের বাড়ি হবিগঞ্জ। যাত্রী ইমিগ্রেশন শেষ করে ২৩২ গ্রাম সোনার ২টি বারের ব্যাগেজ ঘোষণা দেন। ঘোষণার বিপরীতে প্রযোজ্য শুল্ক করাদি পরিশোধও করেন তিনি। এছাড়া যাত্রীকে ৯৬ (ছিয়ানব্বই) গ্রাম স্বর্ণালংকার আনার জন্য ব্যাগেজ সুবিধা দেওয়া হয়।

সানোয়ারুল কবীর জানান, শুল্ক-করাদি পরিশোধ এবং ব্যাগেজ সুবিধা নিয়ে যাত্রী গ্রিন চ্যানেল পার হওয়ার সময় তার সঙ্গে সাথে থাকা লাগেজ স্ক্যানিং করা হয়। ব্যাগেজ স্ক্যানিংকালে যাত্রীর ট্রলি ব্যাগের ভেতর সোনার অস্তিত্বের ইমেজ পাওয়া যায়। পরে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে যাত্রীর ট্রলি ব্যাগ থেকে ঘোষণা বহির্ভূত হীরক ও অন্যান্য পাথর খচিত (হীরক ও স্বর্ণ সদৃশ) সোনার ১৮টি নেকলেস ও একটি চেইন (স্টোন ও ট্যাগসহ ৭১৪ দশমিক ৮৭৬ গ্রাম), ২৭৮টি আংটি (স্টোন ও ট্যাগসহ ১৫১০ দশমিক ৩২ গ্রাম), ছয়টি চেইন (স্টোন ও ট্যাগসহ ৩১.৯৯ গ্রাম) উদ্ধার করা হয়। যার ওজন ২ কেজি ২৫৭ দশমকি ১৮৬ গ্রাম।

তিনি আরও জানান, যাত্রী মিথ্যা ঘোষণা দেওয়ার তার ঘোষিত ও শুল্ক পরিশোধিত দুটি সোনারবার, যার ওজন ২৩২ গ্রাম এবং ব্যাগেজ সুবিধায় প্রদত্ত ৯৬ (ছিয়ানব্বই) গ্রাম স্বর্ণালংকারসহ আটককৃত সোনার ওজন ২ কেজি ৫৮৫ দশমিক ১৮৬ গ্রাম। আটককৃত সোনার আনুমানিক বাজার মূল্য প্রায় দেড় কোটি টাকা। আসামির বিরুদ্ধে কাস্টমস ও ফোজদারি আইনে মামলা দায়ের করা হয়েছে।

সারাবাংলা/এসজে/পিটিএম

আটক সোনা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর