Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশে লাইসেন্সবিহীন ওষুধের দোকান সাড়ে ১২ হাজার’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ নভেম্বর ২০২১ ১২:৫৪

ফাইল ছবি

ঢাকা: দেশে ড্রাগ লাইসেন্সবিহীন ১২ হাজার ৫৯২টি ওষুধের দোকান রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। চলতি বছরের আগস্ট পর্যন্ত এসব লাইসেন্সবিহীন দোকান শনাক্ত করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) জাতীয় সংসদে নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

এ বিষয়ে জাহিদ মালেক বলেন, ২০২১ সালের আগস্ট পর্যন্ত শনাক্তকৃত ড্রাগ লাইসেন্সবিহীন মোট ওষুধ দোকানের সংখ্যা ১২ হাজার ৫৯২টি। ড্রাগ লাইসেন্সবিহীন দোকান শনাক্ত এবং লাইসেন্সবিহীন দোকানের অনুকূলে নতুন ওষুধ বিক্রয় লাইসেন্স প্রদান একটি চলমান প্রক্রিয়া।

তিনি আরও বলেন, দেশের ৫৫টি জেলা কার্যালয় এবং ৮টি বিভাগীয় কার্যালয়ের মাধ্যমে সারাদেশে ঔষধ প্রশাসন অধিদফতর মাঠ পর্যায়ের কর্মকর্তারা নিয়মিতভাবে ওষুধের দোকান পরিদর্শন করেন। ড্রাগ লাইসেন্সবিহীন দোকান শনাক্ত হলে তাকে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়। এক্ষেত্রে লাইসেন্সবিহীন দোকানের মালিক নির্দিষ্ট শর্ত পূরণ করে ড্রাগ লাইসেন্স গ্রহণ করার সুযোগ রয়েছে।

বৈধ ড্রাগ লাইসেন্সবিহীন ওষুধের দোকানের মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ কার্যক্রম চলমান। মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে তাদেরকে বিভিন্ন মেয়াদে শাস্তি ও জরিমানা করা হয়। এছাড়াও ম্যাজিস্ট্রেট কোর্টেও মামলা করা হয় বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সারাবাংলা/এএইচএইচ/এনএস

জাহিদ মালেক লাইসেন্সবিহীন ওষুধের দোকান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর