Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় জাদুঘর বিল উত্থাপন, সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ডের বিধান

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ নভেম্বর ২০২১ ১৬:৪৭

ঢাকা: জাতীয় সংসদ অধিবেশনে জাতীয় জাদুঘর বিল-২০২১ উত্থাপন করা হয়েছে। এতে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড ও সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ সংসদে বিল উত্থাপন করেন।

জাদুঘরের স্থাবর নিদর্শন ধ্বংস বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছর জেল ও ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখে সংসদে ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল-২০২১’ উত্থাপন করা হয়েছে। পরে বিলটি ৩০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

১৯৮৩ সালের অ্যধাদেশটি নতুন করে আইন করার জন্য বিলটি আনা হয়েছে।

বিলে বলা হয়েছে— জাদুঘরের অস্থাবর নিদর্শন চুরি, পাচার, ধ্বংস, নষ্ট, পরিবর্তন বা ক্ষতি করলে সর্বোচ্চ পাঁচ বছরের জেল এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা হবে।

বিদ্যমান আইনে জাদুঘরের কিউরেটর পদ ছিল না। নতুন খসড়ায় সহকারী কিউরেটর পদেরও প্রস্তাব করা হয়েছে। কেউ জাদুঘরের নিদর্শনের ওপর খোদাই করলে বা কিছু লিখলে সর্বোচ্চ এক বছরের জেল ও ১০ হাজার টাকা জরিমানা হবে। জাদুঘরের পরিচালনার সংস্কৃতিমন্ত্রী/প্রতিমন্ত্রীকে সভাপতি করে একটি পরিচালনা পর্ষদের প্রস্তাব করা হয়েছে। জাদুঘরের মহাপরিচালক সরকার নিয়োগ করবে।

খসড়া আইনে ‘ভার্চুয়াল জাদুঘর’ করার বিধান রাখা হয়েছে। এ ছাড়া দেশের বাইরে এবং ঢাকার বাইরে প্রদর্শনীর করার বিধানও রাখা হয়ছে। সরকারের অনুমোদন নিয়ে বিভাগীয় ও জেলা শহর ছাড়া যে কোনো জায়গায় শাখা জাদুঘর, বিষয়ভিত্তিক জাদুঘর, স্মৃতি জাদুঘর, সংগ্রশালা, গবেষণা কেন্দ্র, মহাফেজখানা স্থাপন ও নিয়ন্ত্রণ করতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

জাতীয় জাদুঘর টপ নিউজ বিল উত্থাপন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর