Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্ক জুকারবার্গসহ ৫ জনকে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ নভেম্বর ২০২১ ১৭:০৭

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে এবং এদেশে ফেসবুকের কার্যক্রম নিয়েন্ত্রণে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রেজিস্ট্রার ডাকযোগে শিক্ষক, সাংবাদিক ও আইনজীবীসহ চার জনের পক্ষে এই নোটিশ পাঠান আইনজীবী তাপস কান্তি বল।

নোটিশ দেওয়া চার জন হলেন- সেলিম সামাদ, এস এম মাসুদ বিল্লাহ, জর্জ চৌধুরী ও ভিক্টর রায়।

যাদের উদ্দেশে নোটিশটি পাঠানো হয়েছে তারা হলেন-  বাংলাদেশ টেলিকমিনিউকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরটি) চেয়ার‌ম্যান, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব; স্বরাষ্ট্র (জন নিরাপত্তা) সচিব, ডিজিটাল নিরাপত্তা সংস্থার মহাপরিচালক এবং ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ।

নোটিশ পাঠানোর বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন আইনজীবী তাপস কান্তি বল। তিনি বলেন, ‘ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। তিন দিনের মধ্যে নোটিশের জবাব না পেলে বিবাদীদের প্রতি আইনি পদক্ষেপ নেওয়া হবে।’

নোটিশে ফেসবুকের অপব্যবহার রোধে আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী পরিচালনা করতে পদক্ষেপ নিতে বলা হয়। আগামী তিন দিনের পদক্ষেপ গ্রহণ না করা হলে পরবর্তী আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।

নোটিশে বলা হয়, গত ১৩ অক্টোবর হিন্দুদের মন্দিরে কোরআন শরিফ রাখা হয়েছে ফেসবুক পোস্টে দাবি করা হয়। সেটি ছড়িয়ে পড়ায় সারা দেশের ২৭টি জেলায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। ফেসবুক এ ধরনের ঘৃণিত পোস্ট বন্ধে বা নিয়ন্ত্রণে বিবাদীরা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি বাংলাদেশেও ফেসবুক অফিস খুলেছে, আর এ কারণে বাংলাদেশের সংবিধান ও বিদ্যমান আইন তাদের মানতে হবে বলে নোটিশে উল্লেখ করা হয়। এতে বলা হয়, ‘ডিজিটাল নিরপত্তা আইন অনুযায়ী ভুয়া, অসত্য তথ্য ছড়ানো বন্ধ করা ১ থেকে ৪ নম্বর বিবাদীর দায়িত্ব। কিন্তু এ দায়িত্ব পালনের আপনারা ব্যর্থ হয়েছেন।’

নোটিশের জবাব না পেলে পরবর্তীতে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানান নোটিশ প্রদানকারী আইনজীবী তাপস কান্তি বল।

সারাবাংলা/কেআইএফ/এমও

আইনি নোটিশ টপ নিউজ মার্ক জুকারবার্গ সামাজিক যোগাযোগমাধ্যম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর