Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ কমেছে

সারাবাংলা ডেস্ক
১৮ নভেম্বর ২০২১ ১৭:২২

ফাইল ছবি

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ ও করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর সংখ্যা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ছয় জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচ জন। অন্যদিকে আগের দিন ২৬৬ জনের শরীরে করোনার সংক্রমণ হলে গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা হয়েছে ২৪৪ জন।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের কমলেও গত ২৪ ঘণ্টায় এই হার কমেছে। আগের দিন সংক্রমণের হার ছিল ১ দশমিক ৩৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে হয়েছে ১ দশমিক ২৫ শতাংশ

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সেই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৫৭০টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৬৭০টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৬ লাখ ৭৩ হাজার ৪৩১টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ লাখ ৭৭ হাজার ৮২৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৯ লাখ ৯৫ হাজার ৬০২টি।

২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত-সংক্রমণ

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২৬৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২৪৪ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৩ হাজার ৪৫৮ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ২৫ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৩৫ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৭৪ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ১ দশমিক ৭৮ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৫৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হলেন ২৯৪ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৭ হাজার ৫১৮ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭২ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু পাঁচ জনের

করোনা সংক্রমণ নিয়ে আগের দিন দুেই জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৭ হাজার ৯৩৯ জন মারা গেলেন। সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

২৪ ঘণ্টায় শুধু পুরুষের মৃত্যু 

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পাঁচজনই পুরুষ। এ নিয়ে দেশে করোনায় পুরুষ রোগীর মৃত্যু হয়েছে ১৭ হাজার ৮৮৪ জনের। এ ছাড়া নারী রোগী মারা গেছেন ১০ হাজার ৫৫ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ১ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৯।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় যে পাঁচজন মারা গেছেন তাদের মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী তিনজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী একজন।

মৃত্যু শুধু ঢাকা, চট্টগ্রাম, রংপুরে

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকায় মারা গেছেন তিনজন, চট্টগ্রামে একজন, রংপুরে একজন মারা গেছেন। এদের সবাই হাসপাতালে মারা গেছেন। এ ছাড়া দেশের বাকি পাঁচ বিভাগে করোনায় কেউ মারা যাননি।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর